রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭ , ৭ রবিউল আউয়াল ১৪৪২

সাহিত্য

লেখক গজেন্দ্রকুমার মিত্রের প্রয়াণ দিবস আজ

নিউজজি ডেস্ক ১৬ অক্টোবর , ২০২০, ০১:০৪:০৯

  • লেখক গজেন্দ্রকুমার মিত্রের প্রয়াণ দিবস আজ

ঢাকা : লেখক, প্রকাশক ও অনুবাদক গজেন্দ্রকুমার মিত্রের জন্ম কলকাতা শহরে ১১ নভেম্বর ১৯০৮ সালে। তাঁর বাল্যশিক্ষা শুরু হয় কাশীর অ্যাংলো-বেঙ্গলি স্কুলে। পরে কলকাতায় ফিরে এসে তিনি ঢাকুরিয়া অঞ্চলে বসবাস শুরু করেন এবং বালিগঞ্জ জগদ্বন্ধু ইনস্টিটিউশনে ভর্তি হন। স্কুলজীবন অতিক্রম করে তিনি সেন্ট জেভিয়ার্স কলেজে ভর্তি হন। পড়াশোনা অসমাপ্ত রেখে বইয়ের ব্যবসায় যোগ দেন।

১৯৪০ সাল পর্যন্ত তিনি বই বিক্রির কাজ করেছেন। পরে বন্ধু সুমথনাথের সঙ্গে মাসিক সাহিত্য পত্রিকা ‘কথাসাহিত্য’ প্রকাশ শুরু করেন। ১৯৩৬ সালে তৈরি হয় মিত্র ও ঘোষ প্রকাশনা সংস্থা। তাঁর তরুণ বয়সে বইপাড়ায় দুটি আড্ডা জমত। প্রবীণ সাহিত্যিকদের নিয়ে আড্ডা বসাতেন এম সি সরকারের কর্ণধার সুধীর সরকার; অন্য আড্ডাটি বসত মিত্র ও ঘোষে।

গজেন্দ্রকুমার ও সুমথনাথ ঘোষকে ঘিরে সে আড্ডায় জমায়েত হতেন প্রবোধকুমার সান্যাল, প্রমথনাথ বিশী, বিভূতিভূষণ, তারাশঙ্কর, অচিন্ত্য সেনগুপ্ত প্রমুখ নবীন সাহিত্যিক। তাঁর প্রথম প্রকাশিত উপন্যাস ‘মনে ছিল আশা’ এবং গল্পগ্রন্থ ‘স্ত্রিয়াশ্চরিত্রম’।

১৯৫৯ সালে তাঁর ‘কলকাতার কাছেই’ উপন্যাসটি আকাদেমি পুরস্কারে সম্মানিত হয়। তাঁর ‘কলকাতার কাছেই’, ‘উপকণ্ঠে’, ‘পৌষ-ফাগুনের পালা’—এই ট্রিলজি আধুনিক বাংলা কথাসাহিত্যের অন্যতম উল্লেখযোগ্য উপন্যাস। পৌষ-ফাগুনের পালা ১৯৬৪ সালে রবীন্দ্র পুরস্কার লাভ করে।

সামাজিক উপন্যাস, পৌরাণিক উপন্যাস, ঐতিহাসিক উপন্যাস, ছোটগল্প, কিশোর সাহিত্য—সর্বত্র তাঁর অবাধ বিচরণ ছিল। হাজারের বেশি ছোটগল্প এবং ৫০টিরও বেশি উপন্যাস প্রকাশিত হয়েছে। ১৯৯৪ সালের ১৬ অক্টোবর তিনি মারা যান।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ

        









copyright © 2020 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers