শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৬ চৈত্র ১৪২৭ , ২৭ শাবান ১৪৪২

সাহিত্য

বঙ্গবন্ধুকে নিয়ে আরো দু’টি নতুন বই

নিউজজি ডেস্ক ১ এপ্রিল , ২০২১, ২০:৫২:৫৫

  • সংগৃহীত

ঢাকা: অমর একুশে বইমেলার এবারের আসরে আজ (বৃহস্পতিবার) আগামী প্রকাশনীর আরো পাঁচটি বই প্রকাশিত হয়েছে। এগুলো হলো- ‘শেখ মুজিব: তাঁকে যেমন দেখেছি’, ‘বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিব স্মারকগ্রন্থ’, ‘রঙের মেলায় একাকী জীবন’, ‘মহাজনের ছায়াতলে’, ও ‘উজানযাত্রা’।

‘শেখ মুজিব: তাঁকে যেমন দেখেছি’, বইটি লিখেছেন কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক আবুল ফজল। যেখানে কথাসাহিত্যিক তুলে ধরেছেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য থাকাকালীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে তার সাক্ষাৎ ও আলোচনার বর্ণনা। আর এই বইটিকে সমৃদ্ধ করেছে আবুল ফজলকে লেখা জাতিরপিতার দুটি মূল্যবান চিঠি, যেটি মুলত ছিল অনুমতিপত্র। ওই সময় আবুল ফজলের লেখা ‘শক্ত কেন্দ্র কেন এবং কার জন্য’ এবং ‘কেন্দ্রীয় রাজধানী বনাম পূর্ব পাকিস্তান’ প্রবন্ধ দু’টি একত্রে ছাপিয়ে সারাদেশে বিতরণ করার অনুমতি চেয়ে চিঠি দু’টি লিখেছিলেন জাতির পিতা।

নির্ঝর নৈ:শব্দের প্রচ্ছদিত ‘বঙ্গমাতা ফজিলাতুননেছা মুজিব স্মারকগ্রন্থ’টি মূলত একটি মুখবন্ধ। এটির সম্পাদনা করেছেন অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী। এই স্মারক গ্রন্থটিতে ফজিলাতুননেছা মুজিবের কন্যা শেখ হাসিনা, শেখ রেহানার লেখা ছাড়াও আরো অনেকের লেখা স্থান পেয়েছে। তাদের লেখনিতে বঙ্গমাতার জীবনের যেসব দিক ফুটে উঠেছে তা এই স্মারকগ্রন্থে তুলে ধরা হয়েছে।

শেখ বদিউজ্জামানের লেখা ‘রঙের মেলায় একাকী জীবন’ বইটিতে আকাশ নামের এক ছেলের ছদ্মনাম নিতে বাধ্য হওয়ায়, ঐশী নামে এক মেয়ের সাথে সর্ম্পক এবং এসবের কারণে উচ্চতর পড়াশোনার জন্য আকাশের বিদেশ যাওয়া অনিশ্চয়তার মধ্যে পড়াসহ নানা বিষয় ফুটিয়ে তোলা হয়েছে।

প্রত্যেকটি বই মিলবে বইমেলায়। এছাড়া আশরাফ আহমেদের ‘মহাজনের ছায়াতলে’, ও মঞ্জু সরকারের লেখা ‘উজানযাত্রা’ও আজ (বৃহস্পতিবার) থেকে পাওয়া যাবে এবারের আসরে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers