সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ , ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সাহিত্য

জার্মান সাহিত্যিক এরিক মারিয়া রেমার্ক প্রয়াণ দিবস আজ

নিউজজি ডেস্ক ২৫ সেপ্টেম্বর , ২০২১, ০০:২৮:৫৭

94
  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা: জার্মান সাহিত্যিক এরিক মারিয়া রেমার্ক তার যুদ্ধবিরোধী উপন্যাস 'অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট'-এর জন্য দুনিয়াজোড়া পরিচিত। ১৮৯৮ সালের ২২ জুন জার্মানির ওয়েস্ট ফেলিয়ার ওসনাব্রায়কে জন্মগ্রহণ করেন। ১৯৭০ সালে তিনি সুইজারল্যান্ডে মারা যান।মাত্র ১৮ বছর বয়সে ১৯১৬ সালে তাকে বাধ্যতামূলক জার্মান সেনাবাহিনীতে যোগ দিতে হয়। প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতা, বীভৎসতা, ধ্বংসযজ্ঞ তিনি কাছ থেকে দেখেন। যুদ্ধে গোলার বিস্ফোরণে তার ডান হাত, বাঁ পা ও ঘাড় মারাত্মক জখম হয়। 

একটি জার্মান পত্রিকা ১৯২৮ সালে তার প্রথম উপন্যাস ছাপে, ইংরেজি অনুবাদের ফলে পরে যেটির নাম দাঁড়ায় 'অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট'। মানবতার দর্শনে ঋদ্ধ এই উপন্যাস সারা বিশ্বের মানুষের কাছে যুদ্ধের বীভৎসতা তুলে ধরার এক অনবদ্য দলিল। ১৯৩১ সালে প্রকাশিত হয় মারিয়া রেমার্কের আরেকটি উপন্যাস 'দ্য রোড ব্যাক'। নিখুঁত বাস্তবতার পুঙ্খানুপুঙ্খ বর্ণনা সাহিত্যে তুলে আনার ক্ষেত্রে মারিয়া রেমার্ক ছিলেন অগ্রগণ্য। তার এই বর্ণনারীতি পরবর্তী প্রজন্মের সাহিত্যিকরা অনুসরণ করেছেন।

নাৎসিদের অত্যাচারের ফলে ১৯৩২ সালে মারিয়া রেমার্ককে নির্বাসিত জীবনে যেতে হয়। তার সঙ্গে যোগাযোগ রাখার কারণে তার এক বোনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। হিটলার ক্ষমতা গ্রহণের পর তার সব বইয়ের কপি পুড়িয়ে ফেলা হয় এবং বইগুলো নিষিদ্ধ ঘোষণা করা হয়। ১৯৪৭ সালে রেমার্ক আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেন। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers