মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ , ২১ শাওয়াল ১৪৪৫

দেশ

বৃষ্টির পরও ‘ভালো’ হয়নি ঢাকার বাতাসের মান

নিউজজি ডেস্ক ১৭ এপ্রিল, ২০২৪, ১২:৩৫:১১

63
  • বৃষ্টির পরও ‘ভালো’ হয়নি ঢাকার বাতাসের মান

ঢাকা: বৃষ্টির পরও ঢাকার বায়ুর মান ভালো হয়নি। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে স্কোর ১৫৮ নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। ফলে আজও ঢাকার বাতাসের মান 'অস্বাস্থ্যকর' হিসেবে ধরা হয়েছে।  অন্যদিকে, শীর্ষে আবস্থান করছে পাকিস্তানের লাহোর। 

আজ বুধবার (১৭ই এপ্রির্ল) সকাল সোয়া নয়টার দিকে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

এদিকে, তালিকার শীর্ষে অবস্থান করা লাহোরে বায়ুর মানের স্কোর ১৬৮। ফলে সেখানকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। সূচকে স্কোর ১৬৭ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু শহর। আর স্কোর নিয়ে ১৬৩ নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ও ভারতের দিল্লি। 

আইকিউএয়ারের মানদ- অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাঁদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষেরা। তাঁদের প্রতি বিশেষ যতœবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের। উল্লেখ্য, বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক যৌথ প্রতিবেদনে ইটভাটার ধোঁয়া ও ধুলা, যানবাহনের ধোঁয়া এবং নির্মাণকাজ-বায়ুদূষণের এই তিনটি কারণ উল্লেখ করা হয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন