বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ , ২২ শাওয়াল ১৪৪৫

দেশ

বগুড়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী -২০২৪ অনুষ্ঠিত

বগুড়া জেলা প্রতিনিধি ১৮ এপ্রিল, ২০২৪, ১৮:৫৫:৩৫

78
  • বগুড়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী -২০২৪ অনুষ্ঠিত

বগুড়া: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক ১৮ থেকে ২২ এপ্রিল দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর আয়োজন করা হয়। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বগুড়া সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত হয়।

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মো. সাইফুল ইসলাম, জেলা প্রশাসক বগুড়া। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাগেবুল আহসান রিপু, মাননীয় সংসদ সদস্য, বগুড়া-৬ ও সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগ বগুড়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুদীপ কুমার চক্রবর্ত্তী, বিপিএম, পিপিএম, পুলিশ সুপার, বগুড়া, (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত), ডা. মো. আব্দুর রাজ্জাক, জেলা ভেটেরিনারি, অফিসার, বগুড়া।

অনুষ্ঠিত প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ডা. মো. আনিসুর রহমান, জেলা প্রাণিসম্পদ অফিসার, বগুড়া। আলোচনা সভার শুরুতে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বক্তব্য প্রচার করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাগেবুল আহসান রিপু, মাননীয় সংসদ সদস্য, বগুড়া-৬ ও সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগ বগুড়া। তিনি বলেন, আমিও একজন কৃষক। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪-এর অন্যতম লক্ষ্য হলো প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, দুগ্ধজাত পণ্যের বাজার সৃষ্টি, ক্ষুদ্র খামারি ও উদ্যোক্তাদের গবাদি পশু উৎপাদনে উদ্বুদ্ধ করা। এ ছাড়া প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষ্যে অনুষ্ঠিত সেমিনার থেকে জনগণ গবাদিপশু পালনের আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে জানতে পারবে।

ফলে জনগণ উপকৃত হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃষি কাজের প্রতি মনোযোগ, এবং আত্মবিশ্বাস আমাদের উৎসাহ জোগাবে বলে আমি বিশ্বাস করি।প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সুদীপ কুমার চক্রবর্ত্তী, বিপিএম, পিপিএম, পুলিশ সুপার, বগুড়া, (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত), তিনি বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ, দেশের কৃষক ভালো থাকায় দেশ এগিয়ে যাচ্ছে, বাংলাদেশে এখন অনেক উন্নত প্রযুক্তি চলমান আছে। তাই বড় বড় খামারিদের উন্নত প্রযুক্তির পাশাপাশি দেশীয় জাতের সকল প্রাণিসম্পদের উন্নয়নের ক্ষেত্রে সকলকে এগিয়ে আসার আহবান জানান। এ সময় তিনি আরও বলেন, ছোট ছোট খামারীদের আর্থিক স্বচ্ছলতার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

দেশের ৬৪ জেলার ৪৬৬ উপজেলায় এ প্রদর্শনী একযোগে অনুষ্ঠিত হচ্ছে। এসব প্রদর্শনীতে নিজ নিজ উপজেলা থেকে উন্নত জাতের এবং অধিক উৎপাদনশীল জাতের গবাদিপশু যেমন: গাভি, বাছুর, ষাঁড়, মহিষ, ছাগল, ভেড়া, মুরগি, হাঁস, দুম্বা, কবুতর, শৌখিন পাখি, পোষা প্রাণী এবং বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়।বগুড়ায় অনুষ্ঠিত প্রদর্শনীতে ভিন্ন ভিন্ন প্রায় ৪০টি স্টল স্থাপন করা হয়েছে। প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি, ওষুধ সামগ্রী, টিকা, প্রাণিজাত পণ্য উৎপাদন ও সংরক্ষণ সরঞ্জাম, মোড়কসহ পণ্য বাজারজাতকরণ প্রযুক্তি ইত্যাদির স্টল রয়েছে।

নিউজজি/নাসি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন