রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১১ জিলকদ ১৪৪৫

দেশ

শুধুমাত্র খারাপ ব্যাংকগুলো একীভূত করার পরামর্শ

নিউজজি ডেস্ক ৬ মে, ২০২৪, ০০:১৮:২৮

57
  • শুধুমাত্র খারাপ ব্যাংকগুলো একীভূত করার পরামর্শ

ঢাকা: দুর্বল ব্যাংকগুলোকে ভালো ব্যাংকের সঙ্গে একীভূত না করে খারাপ ব্যাংকগুলোকে একীভূত করে নতুন একটি ব্যাংক করা যায় কি না, তা ভেবে দেখতে সরকারকে পরামর্শ দিয়েছেন বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ। একই সঙ্গে ব্যাংকগুলোর খারাপ অবস্থার জন্য যাঁরা দায়ী, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানিয়েছেন তিনি।

রোববার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে আনিসুল ইসলাম মাহমুদ আরও বলেন, বাংলাদেশ ব্যাংক আইএমএফের শর্ত পূরণের জন্য কিছু ব্যাংককে একীভূত করার জন্য চিহ্নিত করেছে। ১০টি ব্যাংক, এসব ব্যাংকের দায় হচ্ছে ৮৪ হাজার কোটি টাকা। যার মধ্যে ৫৪ হাজার কোটি টাকা হচ্ছে খেলাপি ঋণ।

১০ বছর ধরে এই ব্যাংকগুলোর নাম আসছে, এই ব্যাংকগুলো ঠিকভাবে কাজ করছে না। যেমন বেসিক ব্যাংক। কিন্তু বাংলাদেশ ব্যাংক বড় কোনো পদক্ষেপ নেয়নি। আইএমএফ যখন বলেছে, তখন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য আনিসুল ইসলাম প্রশ্ন রাখেন, এর (কয়েকটি ব্যাংকের খারাপ অবস্থা) দায়দায়িত্ব কে নেবে? যাঁরা ব্যাংকগুলোর এই অবস্থার (খারাপ) জন্য দায়ী, তাঁদের কী হবে, সে সম্পর্কে বাংলাদেশ ব্যাংক কোনো কথা বলেনি। যাঁরা দায়ী, তাঁদের শাস্তির ব্যবস্থা করা না হলে আবার আগের অবস্থা ফিরে আসবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন