মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১৩ জিলকদ ১৪৪৫

দেশ

ডোনাল্ড লুর ঢাকা সফরের কারণ জানাল যুক্তরাষ্ট্র

নিউজজি ডেস্ক ১১ মে, ২০২৪, ০০:২৩:৫৯

71
  • ডোনাল্ড লুর ঢাকা সফরের কারণ জানাল যুক্তরাষ্ট্র

ঢাকা: বাংলাদেশে আগামী সপ্তাহে সফরে আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনের পর এটি হবে তার প্রথম ঢাকা সফর। তার এই সফর নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ডোনাল্ড লুর বাংলাদেশ সফরের কারণ জানাল। বৃহস্পতিবার (৯ মে) এক বিবৃতিতে জানানো হয়েছে, ডোনাল্ড লু ১০-১৫ মে ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশ সফর করবেন। তার সফর প্রতিটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করবে এবং মুক্ত-উন্মুক্ত ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য মার্কিন সমর্থনের কথা প্রদর্শন করবে।

এতে আরও বলা হয়, প্রথমে ভারতের চেন্নাই সফর করবেন, যেখানে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে কনস্যুলেট কর্মীদের সঙ্গে দেখা করবেন।

এরপর তিনি শ্রীলঙ্কার সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব আরও গভীর করতে কলম্বো সফর করবেন। সেখানে তিনি শ্রীলঙ্কার অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থনের পাশাপাশি একটি মুক্ত ও গণতান্ত্রিক সমাজ গড়তে দেশটির রাজনৈতিক নেতৃত্ব ছাড়াও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

বিবৃতিতে বলা হয়, এসিস্ট্যান্ট সেক্রেটারি লু ঢাকা হয়ে তার সফর শেষ করবেন। সেখানে তিনি সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজের নেতৃবৃন্দ সহ অন্যান্য বাংলাদেশিদের সাথে জলবায়ু সংকট মোকাবেলা এবং অর্থনৈতিক সম্পর্ক গভীরকরণ সহ মার্কিন-বাংলাদেশ সহযোগিতা নিয়ে আলোচনা করবেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন