রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১ , ৪ জিলকদ ১৪৪৫

দেশ
  >
জাতীয়

এই বাংলাদেশ দেখার জন্য মুক্তিযুদ্ধ করিনি : আ স ম রব

নিউজজি প্রতিবেদক ২০ অক্টোবর , ২০২১, ১৯:০৪:৪৫

575
  • এই বাংলাদেশ দেখার জন্য মুক্তিযুদ্ধ করিনি : আ স ম রব

ঢাকা: স্বাধীনতার পতাকা উত্তোলক, জেএসডি সভাপতি আ স ম রব বলেছেন, বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে ধর্মীয় সংঘাত-সহিংসতাকে আমরা ৭১- এ সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে মীমাংসা করে ফেলেছি। গত ৫০ বছরে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক রাষ্ট্র নির্মাণে ক্রমাগত ব্যর্থ হচ্ছি। এই বাংলাদেশ দেখার জন্য মুক্তিযুদ্ধ করিনি। ধর্মীয় বা সাম্প্রদায়িক সহিংসতা আমাদের জাতীয় লজ্জা। আমরা দিন দিন ক্ষমার অযোগ্য হয়ে পড়ছি।

বুধবার (২০ অক্টোবর) জেএসডি সভাপতি আ স ম আবদুর রব এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল কুমিল্লা ফেনী ও নোয়াখালীর ক্ষতিগ্রস্ত পূজামণ্ডপ ও মন্দির পরিদর্শন করেন এবং গণমাধ্যমের সাথে মতবিনিময় করেন। 

আ স ম রব কুমিল্লার নানুয়া দিঘীর পাড় এবং কাপুড়িয়া পট্টি চানমনি কালিমন্দর পরিদর্শন করেন। এ সময় সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষয়ক্ষতির শিকার জনগোষ্ঠীর সাথে বর্তমান পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেন তিনি। 

বেলা ১টায় তিনি ফেনী ট্রাঙ্ক রোডস্থ শ্রী শ্রী কালি মন্দির পরিদর্শন করেন এবং সনাতনী সম্প্রদায়ের নেতাদের সাথে কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন কালি মন্দিরের সভাপতি বিরাজ ক্রান্তি মজুমদার, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার তপন দাস, পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি অনিল ভৌমিক, জেলা হিন্দু-বৌদ্ধ ঐক্য পরিষদের জেলা সভাপতি শুক দেব নাথ তপন, সাধারণ সম্পাদক লিটন দাস।

পরে কালি মন্দিরে সাংবাদিকদের সাথে মত বিনিময় করেন আব্দুর রব। দলের জেলা সভাপতি জনাব কফিল উদ্দিন মাহমুদ এর সভাপতিত্বে, সাধারণ সম্পাদক বাবু হিরা লাল চক্রবর্তী সঞ্চালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-সভাপতি অ্যাড. কে এম জাবির। 

আ স ম রব পরবরর্তীতে নোয়াখালীর লোকনাথ মন্দির বিজয়া সার্বজনীন দুর্গা মন্দির, ইসকন মন্দির পরিদর্শন করেন এবং বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

গনমাধ্যমের সাথে মত বিনিময়কালে আ স ম রব বলেন, সরকার সাম্প্রদায়িক সহিংসতা থেকে রাজনৈতিক ফায়দা নিতে চায়। সরকারকে এই অবস্থান থেকে অবশ্যই সরে আসতে হবে। গণতান্ত্রিক মানবিক সমাজ গড়তে হলে অবশ্যই ভোটবিহীন সংস্কৃতি পরিত্যাগ করতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠা করে গণতান্ত্রিক সংস্কৃতি বিকশিত করে রাষ্ট্রকে সাম্য মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার এর উপর বিনির্মাণ করতে হবে। এ লক্ষ্যে নৈতিক জাগরণ সৃষ্টি করতে হবে।

আ স ম আবদুর রব এর নেতৃত্বে প্রতিনিধি দলে কার্যকরী সভাপতি সা কা ম আনিসুর রহমান খান কামাল, স্থায়ী কমিটির সদস্য তানিয়া রব, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অ্যাডভোকেট কে এম জাবের, দলের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, প্রচার সম্পাদক মোশারফ হোসেন প্রমুখ অংশগ্রহণ করেন।

নিউজজি/ওএফবি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন