রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১ , ৪ জিলকদ ১৪৪৫

দেশ
  >
রাজনীতি

সংলাপ না আন্দোলন, দোটানায় বিএনপি

খাজা মেহেদী শিকদার ১৪ অক্টোবর , ২০২১, ১২:০৬:২১

385
  • সংলাপ না আন্দোলন, দোটানায় বিএনপি

ঢাকা: আন্দোলন নাকি সংলাপ, দাবি আদায়ের কৌশল হিসেবে কোনটিকে বেছে নেবে বিএনপি? নাকি নির্বাচনকালীন সরকার আদায়ে এবার ক্ষমতাসীনদের বিপক্ষে দুটি অস্ত্রই ব্যবহার করবে দলটি। এমন প্রশ্নে বেশ দোটানায় বিএনপি। নেতাদের অনেকেই আলোচনার নামে সময়ক্ষেপণের পক্ষে নন। আবার কেউ কেউ বলছেন, সরকারকে শেষবারের মতো সুযোগ দিতেই আন্দোলনের পাশাপাশি সংলাপের দুয়ারও খোলা দরকার।

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার'-নির্বাচনকালীন সরকার নিয়ে সংলাপের জন্য বিএনপির এই বার্তা নাকচ করে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকালীন সময়ে নিরপেক্ষ সরকারের প্রয়োজন আছে বলে আমরা মনে করি না।

একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যখন দলের ভেতর সরকার পতন আন্দোলনের চাপ বাড়ছে তখন আলোচনার সময় পার হয়ে গেছে। বিএনপির ভাইস-চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, আলোচনার কী আছে? আমরা এরশাদের সঙ্গে আলোচনা করেছি কি? যখন তাকে গদি থেকে সরানো হয়েছে। অতীতে যে আলোচনা আমরা তার সুফল তো পাইনি। বরং এই আলোচনার জন্য আজ আমাদের এই অবস্থা।

তবে, রাজনৈতিক কৌশল হিসেবে সংলাপেরও প্রয়োজন আছে বলে মনে করেন অনেকে। তবে, আলোচনার নামে সময় ক্ষেপণের মোটেই পক্ষপাতী তারা নন। বিএনপির ভাইস-চেয়ারম্যান আহমেদ আজম খান জানান, আলোচনার দরজা খোলা থাকবে। কিন্তু, আন্দোলের প্রস্তুতি থাকবে। অতীতে দেখেছি, আন্দোলন হয় তবে কোনো সুফল আসে না। এর ফলে বঞ্চিত হয় জনগণ, বঞ্চিত হয় রাষ্ট্র। এবার আমরা আর কালক্ষেপণ করব না।

দাবি আদায়ের রূপরেখা ঠিক করতে লন্ডন থেকে সর্বস্তরের নেতাদের সঙ্গে ধারাবাহিক ভার্চুয়াল বৈঠক করেছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সেখানেও সিংহভাগ নেতা মত দিয়েছেন একদফা আন্দোলনের পক্ষে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক আ ন হ সাইফুল ইসলাম জানান, এই দেশের জনগণ চায় একটা যুগপৎ আন্দোলন। গণতান্ত্রিক ধারার আন্দোলন। বিএনপি একটি শক্তিশালী দল। আমরা একটা জোরালো, শক্তিশালী আন্দোলনের ধারায় আমরা এগিয়ে যাচ্ছি।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য রবিউল আলম রবি জানান, আলোচনা প্রস্তাবের মধ্য দিয়ে একটা স্মুথ এক্সিটের সুযোগ হবে। এটা যদি আওয়ামী লীগ লুফে নেয় তবে সেটা আওয়ামী লীগের জন্যও ভালো। আর  এটি যদি তারা না করে তবে একটা দীর্ঘ দিনের রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ নিজেদেরকে ঝুঁকির মধ্যে ফেলতে যাচ্ছে।

নিউজজি/টিবিএফ/নাসি 

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন