শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১০ জিলকদ ১৪৪৫

অর্থ ও বাণিজ্য
  >
শেয়ার বাজার

পতনের ধারা কাটিয়ে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

নিউজজি ডেস্ক ৪ মে , ২০২৪, ১৮:৩৫:৫২

61
  • পতনের ধারা কাটিয়ে ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

ঢাকা: পতনের ধারা কাটিয়ে উঠে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে দেশের পুঁজিবাজারে। গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিনদিনই সূচক বেড়েছে। বাজার বিশ্লেষকরা বলছেন, এই উর্ধ্বমুখী প্রবণতা কত দিন স্থায়ী হয়, তা দেখার বিষয়। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা দীর্ঘদিন ধরে বিনিয়োগ করেও লাভ করতে পারেনি। তাই নতুন বিনিয়োগে আগ্রহ পাচ্ছে না। বাজার সচল রাখতে অর্থ সরবরাহ বাড়ানোর তাগিদ দিলেন বিশ্লেষকরা। 

দেশের পুঁজিবাজারে গত সপ্তাহে লেনদেন কিছুটা বেড়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে সবকটি মূল্যসূচক। ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইতে গত সপ্তাহের লেনদেন ছিল ছয়শো থেকে আটশো কোটি টাকার ঘরে। তবে শেষ কার্যদিবসে আগের কার্যদিবসের তুলনায় ডিএসই’র প্রধান মূল্যসূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ৩১ পয়েন্ট দাঁড়ায় বেড়ে ৫ হাজার ৬১৫ পয়েন্টে। আর ১২৫ কোটি ১০ লাখ টাকা কমে লেনদেন হয়েছে ৭০০ কোটি টাকা।

বাজার বিশ্লেষক ডিএসই এর সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন জানান, পুঁজিবাজার থেকে ক্ষুদ্র বিনিয়োগকারীদের পাশাপাশি প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও লাভ তুলতে পারেনি। গুনতে হচ্ছে লোকসান।

বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে সরকারী প্রণোদনা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে ঋণ দিয়ে অর্থ সরবরাহ বাড়ানোর পরামর্শ দিলেন তিনি।

গত সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে ২০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪০টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। 

গত সপ্তাহের পুঁজিবাজারের চিত্র

কার্যদিবস              লেনদেন (টাকা)                সূচক (পয়েন্ট)

রবিবার                 ৬১৩ কোটি ৯৫ লাখ            ৫৬১৫ সবুজ 

সোমবার               ৬৬৩ কোটি ৪৩ লাখ            ৫৫৬৯ লাল

বুধবার                 ৮৩৫ কোটি ৭২ লাখ             ৫৫৮৪ সবুজ    

বৃহস্পতিবার           ৭১০  কোটি ৬২ লাখ             ৫৬১৫ সবুজ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন