রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১ , ৪ জিলকদ ১৪৪৫

বিনোদন

‘মিশা ক্রিয়েটিভ পার্সন না, তার দ্বারা সিনেমার উন্নতিও হয় না’

নিউজজি ডেস্ক  আগস্ট ১৪, ২০২২, ১৫:১৭:২১

961
  • মিশা সওদাগর, অনন্ত জলিল ও বর্ষা। ছবি: ইন্টারনেট থেকে

সম্প্রতি অভিনেতা মিশা সওদাগর অনন্ত জলিলকে নিয়ে ‘বিরূপ’ মন্তব্য করেন। এই বক্তব্যের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। শিল্পীদের ওপর আমাকে খেপিয়ে তোলার জন্যই মিশা আক্রমণাত্মক বক্তব্য দিয়েছে বলে জানালেন নায়ক-প্রযোজক অনন্ত জলিল।

তিনি বলেন, আমার কাছে একটি ফোন এসেছিল। আমি রেকর্ড করে রাখিনি। ওই ফোনে আমাকে বলা হয় আমি যেন শিল্পী সমিতিতে কোনো সহায়তা না করতে পারি এ জন্য মিশা আমাকে ক্ষেপিয়ে তোলার জন্য ওই ধরনের কথা বলেছে।

শনিবার (১৩ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর ব্লকবাস্টার সিনেমাসে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন তিনি। সেখানে অনন্ত জলিল এসব কথা বলেন। এর আগে মিশা বলেছিলেন, ‘দিন: দ্য ডে’ সিনেমা দিয়ে ইন্ডাস্ট্রির কোনো লাভ নেই। শতকোটি টাকার সিনেমা আমাদের এখানে বানানো সম্ভব নয়। এত টাকার সিনেমা চলবে কোথায়, টাকাটা উঠবে কীভাবে?

অনন্ত জলিল বলেন, মিশা একজন শিল্পী। প্রযোজকও না, তার কোনো ক্রিয়েটিভিটি নেই। তিনি টাকা পান এবং অভিনয় করেন। আর আমি সিনেমা নির্মাণ করি। টাকা লগ্নি করি। আমার হাত ধরে তিনি বাংলাদেশের প্রথম ডিজিটাল সিনেমায় অভিনয় করেন। তাই বলব, আমি আমার মতো করে সিনেমা বানাব সেটা আমাদের দেশীয় সিনেমা হবে।

এই অভিনেতা বলেন, যে মিশা এতগুলো শিল্পীকে সমিতি থেকে বের করে দিতে পারে, তার দ্বারা চলচ্চিত্রের কী উন্নতি হবে? শিল্পী সমিতিতে মিশা দুইবার সভাপতি ছিল। সেখানে আমি পাঁচ লাখ টাকা অনুদান দিয়েছি। সমিতি থেকে মিশা যাদের বাদ দিয়েছে তাদেরও আমি তিন বার সহায়তা দিয়েছি। চলচ্চিত্রের ১৭টি সংগঠনের পাশে আমি দাঁড়িয়েছি।

মিশার উদ্দেশে অনন্ত বলেন, বাংলাদেশ থেকে টাকা নিয়ে আমেরিকায় বাড়ি-গাড়ি করেছেন। সেখানের সিনেমাও দেখেন। ‘দিন: দ্য ডে’র সঙ্গে সেখানকার সিনেমার তুলনা করেন। আমার একটাই কথা, মিশা সাহেবের কথাগুলো সত্যিই আপত্তিকর। তার মুখে এসব মানায় না। তার মুখে এ ধরনের কথা বলার যোগ্যতা নেই।

অনন্ত জলিলের প্রশ্ন, মিশা সওদাগর কার পাশে দাঁড়িয়েছে? তার দ্বারা চলচ্চিত্র এবং শিল্পীদের কী উন্নতি হয়েছে যে, তিনি এত বড় বড় কথা বলেন?

এ সময় মিশার উদ্দেশ্যে বর্ষা বলেন, তিনটি সিনেমা পরপর সুপার হিট। এসব একটি সিনেমায়ও কিন্তু কেউ তাকে (মিশা সওদাগর) কাস্ট করেনি। এসব সিনেমায় পৃথক ভিলেন ছিলেন। আমার কাছে মনে হয় তিনি ভয়ে আছেন। এমনিতে হাতে কাজ নেই। আমেরিকায় থাকুক আর যেখানেই থাকুক, টাকা তো লাগবে। আমাদের সিনেমা থেকে বাদ পড়েই উলটা পালটা কথা বলছেন মিশা।

তিনি বলেন, আমরা সবাই চলচ্চিত্রের শিল্পী। একে অপরের পাশে এগিয়ে আসব বিপদে-আপদে, এটিই হওয়া উচিত। কিন্তু আমার কাছে মনে হচ্ছে সবাই নিজ নিজ জায়গা থেকে নিজ নিজ ক্ষমতার কথা বলার চেষ্টা করছি। জনগণ কিন্তু অন্ধ না, বোকা না। চলচ্চিত্রের মানুষও কিন্তু বোকা না।

বর্ষা বলেন, আমি আসলেই অবাক হলাম। এই যে ‘খোঁজ: দ্যা সার্চ’ থেকে ‘দিন: দ্যা ডে’, এখন ‘নেত্রী: দ্য লিডার’-এর শুটিং হচ্ছে। মিশার এই (সাক্ষাৎকার) ভিডিওর আগ পর্যন্ত তার সঙ্গে আমার দেখা হয়েছিল ‘দিন: দ্যা ডে’র শুটিংয়ের সময়। আমার কাছে মনে হয় মিশা ভাইয়ের কাছে ‘দিন: দ্যা ডে’ সিনেমা ঘরের পাঁচটি সন্তান যে রকম থাকে, তার কাছেও তেমন। বাবা-মা কিন্তু কখনো তার কোনো সন্তানকে ছোট করে দেখতে পারে না। আমি বলব এই সিনেমা তার একটি সন্তান। কারণ এখানে সে অ্যাক্টিং করেছে। সে এটারও শিল্পী।

এই অভিনেত্রী আরও বলেন, সবচেয়ে মজার বিষয় হচ্ছে, আজকে কথাটি বলতেই হচ্ছে। আমি কোনোদিন মিশাকে দেখিনি শুটিং সেটে বা এফডিসিতে যেখানেই দেখা হতো বোন ছাড়া কোনোদিন সে আমার সঙ্গে কথাই বলেনি। বর্ষা নাম যদিও সে বলত তাহলে খুব ছোট করে বলতেন, তাহলে তা যেন আমি কোনোভাবে না শুনি। বোন বলেই কথা বলতেন।

তিনি বলেন, মিশার ক্ষোভটা স্পষ্ট যে, ‘নেত্রী: দ্য লিডার’ সিনেমায় তাকে আমরা কাস্ট করিনি। এটাই হবে। তিনি যা বলেছেন তার কোনো অর্থই নেই, কোনো অর্থই দাঁড়াবে না। তিনি ব্যক্তি স্বার্থেই এটা করেছেন।

নিউজজি/রুআ/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন