রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১১ জিলকদ ১৪৪৫

ফিচার

জর্জ ক্লুনি: বড় পরিবারের সন্তান থেকে বড় তারকা!

নিউজজি ডেস্ক মে ৬, ২০২৪, ০১:২৯:০৪

49
  • জর্জ ক্লুনি: বড় পরিবারের সন্তান থেকে বড় তারকা!

তিনি একাধারে অভিনেতা, নির্মাতা, প্রযোজক এবং সমাজকর্মী। অভিনেতা হিসেবে যেমন অর্জন করেছেন অস্কার, আবার প্রযোজক হিসেবেও নিজের করে নিয়েছেন এই শ্রেষ্ঠত্বের পুরস্কার। এছাড়া বিশ্বের অন্যতম ধনী অভিনেতা তিনি। স্পষ্ট করে বললে, বিশ্বের তৃতীয় ধনী অভিনেতা।

বলছি জর্জ ক্লুনির কথা। আজ ৬ মে তার জন্মদিন। ১৯৬১ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে জন্মগ্রহণ করেছিলেন ক্লুনি। তার পুরো নাম জর্জ টিমুথি ক্লুনি।

জর্জ ক্লুনির জন্ম ও বেড়ে ওঠা বিনোদন দুনিয়ার স্পর্শেই। তার মা স্থানীয় বিউটি কুইন ছিলেন, তার বাবা ছিলেন একজন টেলিভিশন অনুষ্ঠান উপস্থাপক। এছাড়া ক্লুনির দাদি হচ্ছেন আব্রাহাম লিংকনের বোন।

১৯৭৮ সালে 'সেন্টেনিয়াল' নামে একটি টিভি সিরিজে ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে ক্যারিয়ার শুরু করেন জর্জ ক্লুনি। এর দশ বছর পর প্রথমবার সহ-অভিনেতা হিসেবে কাজ পান তিনি। এরপরও বহু বছর তিনি ছোটখাটো চরিত্রে অভিনয় করেছেন। কেন্দ্রীয় চরিত্র তার হাতে ধরা দিয়েও যেন দিচ্ছিল না।

১৯৯৪ সালে জর্জ ক্লুনি অভিনয় শুরু করেন জনপ্রিয় মার্কিন টিভি সিরিজ 'ইআর'-এ। এটি তাকে জনপ্রিয়তা ও খ্যাতি দুটোই এনে দেয়। সেই সঙ্গে তিনি পেয়ে যান দুটো 'প্রাইমটাইম এমি এওয়ার্ড'।

সিনেমায় মূল চরিত্রে জর্জ ক্লুনিকে প্রথম দেখা যায় ১৯৯৬ সালে 'ফ্রম ডাস্ক টিল ডাউন'-এ। এটি মূলত ভৌতিক-রহস্য ঘরানার সিনেমা।

তবে জর্জ ক্লুনি আশানুরূপ সাফল্যের দেখা পান ২০০০ সালের পর থেকে। 'দ্য পারফেক্ট স্টর্ম', 'ও ব্রাদার, হোয়্যার আর্ট দো', 'ওশেয়ানস ইলেভেন', 'দ্য গুড জার্মান', 'মাইকেল ক্লাইটন', 'দ্য ম্যান হু স্টেয়ার এট গটস', 'গ্র‍্যাভিটি, 'দ্য মাউন্টেনস ম্যান', 'টুমোরোল্যান্ড' ও 'আপ ইন দ্য ইয়ার'-এর মতো বক্স অফিস কাঁপানো সিনেমা উপহার দেন তিনি।

নির্মাতা হিসেবে জর্জ ক্লুনির আত্মপ্রকাশ হয় ২০০২ সালে। তার প্রথম পরিচালনা ছিল 'কনফেশনস অব আ ডেঞ্জারাস মাইন্ড'। কিন্তু সিনেমাটি সাফল্যের দেখা পায়নি।

২০০৫ সালে জর্জ ক্লুনি অভিনয় করেন 'সিরিয়ানা' সিনেমায়। একই বছর তিনি নির্মাণ করেন 'গুড নাইট গুড লাক' সিনেমাটি। প্রথমটির জন্য তিনি সহ-অভিনেতা হিসেবে অস্কার পান। আর নিজের নির্মিত সিনেমার জন্য সেরা পরিচালক ও সেরা অরিজিনাল স্ক্রিনপ্লে ক্যাটাগরিতে অস্কারে মনোনয়ন পান।

জর্জ ক্লুনি তার বর্ণিল ক্যারিয়ারে দুইবার অস্কার, একবার ব্রিটিশ অ্যাকাডেমি এওয়ার্ড ও পাঁচবার গোল্ডেন গ্লোব এওয়ার্ডসহ মোট ৬৭টি পুরস্কার জিতেছেন। এছাড়া ২০০৯ সালে টাইম ম্যাগাজিন প্রকাশিত টাইম ১০০ তালিকায় 'বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি'দের একজন হিসেবে অন্তর্ভুক্ত জর্জ ক্লুনি।

ব্যক্তিগত জীবনে জর্জ ক্লুনি বেশ কয়েকটি সম্পর্কে জড়িয়েছেন। ১৯৮৯ সালে তিনি টালিয়া বালসামকে বিয়ে করেন। সেই সংসার ১৯৯৩ সালে ভেঙে যায়। পরবর্তীতে তিনি ২০১৪ সালে আমাল আলামুদ্দিনের সঙ্গে সংসার শুরু করেন। তিনি দুই সন্তানের জনক।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন