শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১০ জিলকদ ১৪৪৫

ফিচার
  >
ব্যক্তিত্ব

আজ জেমস ব্রাউনের জন্মদিন

নিউজজি ডেস্ক ৩ মে , ২০২৪, ১১:০৯:৩৬

52
  • আজ জেমস ব্রাউনের জন্মদিন

জেমস ব্রাউন (৩ মে ১৯৩৩ জন্ম, ২৫ ডিসেম্বর ২০০৬) একজন আমেরিকান গায়ক, গান লেখক, নৃত্যশিল্পী, সঙ্গীতজ্ঞ, রেকর্ড প্রযোজক এবং ব্যান্ড লিডার ছিলেন। ফাঙ্ক মিউজিকের জনক ও ২০ শতকের সঙ্গীত এবং নাচের অন্যতম প্রধাদ পুরুষ হিসেবে পরিচিত জেমস ব্রাউনকে প্রায়ই ‘গডফাদার অফ সোল হিসেবে গণ্য করা হয়। ৫০ বছরের ক্যারিয়ারে তিনি বেশ কয়েকটি সঙ্গীত ধারা তৈরিতে প্রভাব রেখেছেন।

ব্রাউন জর্জিয়ার টোকোয়ায় গসপেল গায়ক হিসেবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন। ১৯৫০ এর দশকের শেষ দিকে The Famous Flames নামের গানের দলের সদস্য হিসাবে Please, Please, Please এবং Try Me শিরোনামের দুটো হিট ব্যালাড গেয়ে জাতীয় পর্যায়ে মনোযোগ লাভ করেন।

ব্রাউন The Famous Flame এর সাথে নিরলস লাইভ পারফরমার হিসাবে খ্যাতি অর্জন করেন। ‘পাপা’জ গট-এ ব্র্যান্ড নিউ ব্যাগ, ‘আমি গট ইউ (আই ফিল গুড)’ এবং ‘ইটস এ ম্যানস ম্যানস ম্যানস ওয়ার্ল্ড’র মতো একক হিট গান ১৯৬০ এর দশকে সাফল্যের চূড়ায় পৌঁছেন।

ব্রাউনের ১৭ টি গান বিলবোর্ড আর অ্যান্ড বি চার্ট-এর ১ নম্বরে পৌঁছেছে। ব্রাউনকে রক অ্যান্ড রোল হল অব ফেম এবং সংরাইটার্স হল অফ ফেমের অন্তর্ভুক্ত করা হয়েছে। অনেক প্রতিষ্ঠান থেকে সম্মাননা পেয়েছেন তিনি।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন