সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১ , ৫ জিলকদ ১৪৪৫

খেলা

চার বছর পর বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে

স্পোর্টস রিপোর্টার এপ্রিল ২৮, ২০২৪, ২২:১০:৫৫

128
  • বাংলাদেশে পা রাখার পর জিম্বাবুয়ে ক্রিকেট দলকে স্বাগত জানাচ্ছে বিসিবি। ছবি-বিসিবি

এক সময়ে দ্বি-পাক্ষিক চুক্তিতে জিম্বাবুয়ের সঙ্গে সফর বিনিময় ছিল যথেষ্ট। সংখ্যাটা এখন কমে গেছে। জিম্বাবুয়ে এখন আর বাংলাদেশের প্রবল প্রতিপক্ষ নয়।

আগামী জুনে যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেনি জিম্বাবুয়ে। সেই দলটির অতিথ্য দিয়ে চট্টগ্রাম, ঢাকায় বাংলাদেশ খেলবে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাক প্রস্তুতি নিতে বাংলাদেশ যখন দল ঘোষণা করেছে, তার ঠিক ক'মিনিট আগে জিম্বাবুয়ে ক্রিকেট দল ঢাকায় পা রেখেছে। হযরত শাহজালাল(রহ.) বিমানবন্দরে দলটিতে স্বাগত জানিয়েছে বিসিবি।

করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারীর শুরুতে বাংলাদেশ সফর ছিল সর্বশেষ। চার বছর পর বাংলাদেশ সফরে এসেছে জিম্বাবুয়ে। সোমবার চট্টগ্রামে যেয়ে সেখানে শুরু করবে জিম্বাবুয়ে দল অনুশীলন।     

আগামী ৩ মে থেকে ১২ মে বাংলাদেশ সফরে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে  গত ২৪ এপ্রিল দল ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট। বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে দলকে নেতৃত্ব দিবেন সিকান্দার রাজা। 

এ বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের হয়ে খেলা সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজের দলে ছিলেন যারা, তাদের ১২ জন আছেন বাংলাদেশ সফরগামী দলে। 

১৫ সদস্যের দলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটার তাদিওয়ানাশে মারুমানি ও পেস বোলিং অলরাউন্ডার ফারাজ আকরাম।  এই  দলটিকে চমক ২৬ বছর বয়সী লেগ স্পিন অলরাউন্ডার জোনাথন ক্যাম্পবেল।

জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক এবং ৬০ টেস্ট ও ১৮৮ ওডিআই ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন অ্যালিস্টার ক্যাম্পবেলের ছেলে জোনাথন এখনো কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি।

৩০টি প্রথম শ্রেনি, ৩৯ টি লিস্ট 'এ ' এবং ২৬টি টি-২০ ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন জোনাথন ক্যাম্পবেল ছাড়াও বাংলাদেশ সফরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় আছেন ক্লাইভ মাদান্দে ও ব্রায়ান বেনেট গত মাসে আফ্রিকান গেমসে জিম্বাবুয়ে ইমার্জিং দলে ছিলেন।

বাংলাদেশ সফরে জিম্বাবুয়ে টি-টোয়েন্টি স্কোয়াড : সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, রায়ান বার্ল, জোনাথন ক্যাম্পবেল, ক্রেইগ আরভিন, জয়লর্ড গাম্বি, লুক জঙ্গুয়ে, ক্লাইভ মাদান্দে, তাদিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, এইন্সলি এন্দলোভু, রিচার্ড এনগারাভা ও শন উইলিয়ামস।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন