মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ , ২১ শাওয়াল ১৪৪৫

বিদেশ

ওমানে ভারী বৃষ্টিতে ১৮ জনের প্রাণহানী

নিউজজি ডেস্ক ১৭ এপ্রিল , ২০২৪, ১১:৩৯:২৯

43
  • ওমানে ভারী বৃষ্টিতে ১৮ জনের প্রাণহানী

ঢাকা: ভারী বৃষ্টির পর আকস্মিক বন্যার কবলে পড়েছে উপসাগরীয় অঞ্চলের দেশ ওমান ও সংযুক্ত আরব আমিরাত। ভারী বৃষ্টিতে ওমানে কমপক্ষে ১৮ জনের প্রাণহানী হয়েছে। এদের মধ্যে অন্তত ৯ জন স্কুলছাত্রী। 

দেশটিতে ভ্রমণ ও চলাচলও ব্যাপকভাবে ব্যহত হচ্ছে। মঙ্গলবার (১৬ই এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা। 

এছাড়া বেশ কয়েকটি প্রদেশের খারাপ আবহাওয়ার কারণে মঙ্গলবার সরকারি ও বেসরকারি খাতের প্রশাসনিক কর্মীদের ছুটি ঘোষণা করে সরকার। 

প্রতিবেদনে বলা হয়েছে, ভারী বর্ষণ এবং আকস্মিক বন্যা উপসাগরীয় অঞ্চলের কিছু অংশকে কার্যত ভাসিয়ে দিয়েছে। ওমান এবং প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ ব্যাপকভাবে ব্যাহত হয়েছে।

এদিকে মঙ্গলবারের ভারী বৃষ্টিতে ডুবে গেছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই বিমানবন্দরের রানওয়ে। বিমানবন্দরের আশপাশের এলাকাগুলোতে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। এমন পরিস্থিতিতে বন্দরের কার্যক্রম প্রায় ২৫ মিনিট বন্ধ ছিল বলে দাবি করেছে দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ।

এছাড়া, দেশটির প্রধান মহাসড়কগুলোর কিছু অংশ প্লাবিত হয়েছে এবং দুবাইজুড়ে সড়কপথে বহু যানবাহন পরিত্যক্ত করেছেন ব্যবহারকারীরা। ঝড়ের আগে আরব আমিরাতজুড়ে স্কুলগুলো মূলত বন্ধ হয়ে গিয়েছিল এবং সরকারি কর্মীরা কর্মস্থলে উপস্থিত না হয়ে বাড়ি থেকেই তাদের কাজ করেন।

প্রাথমিক অনুমান অনুসারে, দুবাইতে কেবল মঙ্গলবার সকালেই ৩০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। যা শহরটির দুই বছরের মোট বৃষ্টিপাতের সমান।  

এছাড়া বাহরাইন, কাতার ও সৌদি আরবেও বৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন