বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ , ২২ শাওয়াল ১৪৪৫

বিদেশ

বিদ্যুৎ সংকটে পুরো দেশ শাটডাউনের ঘোষণা দিল ইকুয়েডর

নিউজজি ডেস্ক ১৮ এপ্রিল , ২০২৪, ১৩:৪৯:০৭

47
  • ছবি-ইন্টারনেট

ঢাকা: বিদ্যুৎ সংকটের জেরে পুরো দেশ শাটডাউনের ঘোষণা দিলেন ইকুয়েডরের প্রেসিডেন্ট ড্যানিয়েল নোবোয়া। রোববার অনুষ্ঠিতব্য জাতীয় গণভোটের আগে বৃহস্পতিবার এবং শুক্রবার সমস্ত ব্যবসা এবং সরকারি প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দিয়েছেন তিনি। রয়টার্সের এক প্রতিবেদনে জানা যায়, বিদ্যুতের জোগান কম থাকায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খরার কারণে পাশের দেশ কলম্বিয়া থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করার পর শাটডাউনের ঘোষণা আসে। খরার জন্য নজিরবিহীন অব্যবস্থাপনা ও নাশকতাকে দায়ী করেন ইকুয়েডরের প্রেসিডেন্ট নোবোয়া। একই সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রীকে পদত্যাগের আহ্বান জানান তিনি।

খরা ওই অঞ্চলের অন্যান্য অংশকেও প্রভাবিত করছে। কারণ, ইকুয়েডরের মতো বেশ কয়েকটি দেশ জলবিদ্যুতের ওপর অত্যন্ত নির্ভরশীল। প্রতিবেশী কলম্বিয়া তাই নিজ দেশের বিভ্রাট এড়াতে ইকুয়েডরে বিদ্যুৎ রপ্তানি বন্ধ করে দেয়।

দেশটিতে গত জানুয়ারিতেও জরুরি অবস্থা জারি করা হয়েছিল। অপরাধী চক্রের এক নেতা কারাগার থেকে পালানোর পর রীতিমতো ৬০ দিনের জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট নোবোয়া। এরপর জরুরি অবস্থা আরও ৩০ দিন বাড়ানো হয়।

গত বছরের নভেম্বরে ইকুয়েডরের প্রেসিডেন্টের দায়িত্ব নেন তরুণ ব্যবসায়ী ও রাজনীতিক ড্যানিয়েল নোবোয়া। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নত করার লক্ষ্যে শুরুতেই এমন কঠোর পদক্ষেপ নিয়েছিলেন তিনি।

নিউজজি/এস দত্ত

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন