শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ , ২৪ শাওয়াল ১৪৪৫

বিদেশ

ভারতের লোকসভা নির্বাচন : এআইয়ের ভূমিকা নিয়ে উদ্বেগ

নিউজজি ডেস্ক ২৩ এপ্রিল , ২০২৪, ১১:০৫:০৭

48
  • ছবি-ইন্টারনেট

ঢাকা: সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের নির্বাচন নিয়ে পুরো বিশ্বের নজর রয়েছে। ভোটার টানতে একদিকে তৃতীয়বারের মতো নিজের কুর্সি পোক্ত করতে নরেন্দ্র মোদি ভোটারদের নিজের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরছেন, অন্যদিকে হারানো ‘রাজ্য ফিরে পেতে জোট সঙ্গীদের নিয়ে মরিয়া চেষ্টা চালাচ্ছে কংগ্রেস। তবে নানা কৌশলে প্রচারণার মধ্যেও প্রার্থীদের কপালে দুশ্চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে প্রযুক্তির সাম্প্রতিক বিস্ময় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। নির্বাচনে এআই দিয়ে বানানো ভুয়া ভিডিও নিয়ে দেখা দিয়েছে উদ্বেগ।

অনলাইনে ভাইরাল হওয়া বেশ কয়েকটি ভুয়া ভিডিওর মধ্যে দুটিতে জনপ্রিয় দুই বলিউড অভিনেতাকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করার এবং দেশটির চলমান সাধারণ নির্বাচনে বিরোধী দল কংগ্রেসের পক্ষে ভোট দেওয়ার আহবান জানাতে দেখা গেছে। এর মধ্যে ৩০ সেকেন্ডের এক ভিডিওতে আমির খানকে এবং ৪১ সেকেন্ডের আরেকটি ভিডিওতে রণবীর সিংকে দেখা গেছে। ভুয়া এসব ভিডিওতে এই দুই বলিউড তারকাকে দিয়ে বলানো হয়েছে, মোদি তাঁর প্রধানমন্ত্রিত্বের দুই মেয়াদে নির্বাচনী প্রতিশ্রুতির বাস্তবায়নে এবং সংকটপূর্ণ অর্থনৈতিক ইস্যুগুলো সমাধানে ব্যর্থ হয়েছেন। এআই দিয়ে তৈরি করা উভয় ভিডিও কংগ্রেসের নির্বাচনী প্রতীক ও ‘ন্যায়ের পক্ষে ভোট দিন, কংগ্রেসকে ভোট দিন’ স্লোগান দিয়ে শেষ হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ দুটি ভিডিও গত সপ্তাহ থেকে পাঁচ লাখ বারের বেশি দেখা হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। ১৯ এপ্রিল থেকে ভারতে লোকসভা নির্বাচনে প্রথম দফা ভোটগ্রহণ শুরু হয়েছে। মোট সাত দফায় আগামী ১ জুন পর্যন্ত এই ভোটগ্রহণ চলবে। এই নির্বাচনে এআই দিয়ে তৈরি নকল ভিডিওগুলোর সম্ভাব্য ভূমিকার সম্ভাবনা দেখা দিয়েছে; এগুলোর ব্যাপকভাবে ছড়িয়ে পড়া থেকে এ ধারণা জোরালো হয়েছে।

অরুণাচলের আটটি কেন্দ্রে পুনর্নির্বাচনের নির্দেশ

এদিকে লোকসভা নির্বাচনে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অরুণাচল রাজ্যের আটটি কেন্দ্রে আবার ভোটগ্রহণের নির্দেশ দিয়েছে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ। গত শুক্রবার ভোটগ্রহণের সময় অনিয়ম, সহিংসতা ও  ইভিএম মেশিনে ত্রুটির কারণে ওই কেন্দ্রগুলোর পুনর্নির্বাচনের নির্দেশ দেওয়া হয়।

এর আগে সহিংসতার অভিযোগে মনিপুরের ১১টি কেন্দ্রেও ফের ভোটগ্রহণের নির্দেশ দেওয়া হয়। অরুণাচলের মুখ্য নির্বাচনী কর্মকর্তা লিকেন কোয়ু গতকাল সোমবার বলেন, ‘আগামী ২৪ এপ্রিল সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত ওই কেন্দ্রগুলোতে ফের ভোট হবে।’

সূত্র : রয়টার্স, এনডিটিভি

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন