শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ , ২৫ শাওয়াল ১৪৪৫

বিদেশ

ভারতের ১৮ তম লোকসভার প্রথম এমপি বিজেপির মুকেশ

নিউজজি ডেস্ক ২৩ এপ্রিল , ২০২৪, ১২:৫১:৪১

62
  • ছবি-ইন্টারনেট

ঢাকা: সবে মাত্র ভারতের লোকসভা নির্বাচনের প্রথম দফার নির্বাচন শেষ হয়েছে। সাত দফার এই নির্বাচন শেষ হবে আগামী ১ জুন। ভোট গণনা ৪ জুন।

কিন্তু তার আগেই খাতা খুলল ভারতের কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। এমপি হিসেবে নির্বাচিত হলেন দলের সুরাত কেন্দ্রের প্রার্থী মুকেশ কুমার চন্দ্রকান্ত দালাল। নির্বাচনি ময়দান থেকে তার প্রতিপক্ষরা সরে দাঁড়ানোয় ওয়াক ওভার পেয়েছেন ৬২ বছর বয়সি দালাল। সোমবারই তাকে বিজয়ী হিসেবে ঘোষণা করে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জয়ের সনদও তুলে দেয়া হয়।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় মুকেশের এই জয়ের পরই গুজরাট রাজ্যের বিজেপি সভাপতি সি.আর পাতিল তাকে অভিনন্দন জানিয়েছেন। রোববার এই কেন্দ্রে মুকেশের প্রধান প্রতিপক্ষ কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভানির মনোনয়নপত্র বাতিল করে দেয় রিটার্নিং অফিসার সৌরভ পারধি। কারণ মনোনয়নপত্র জমা দেওয়ার সময় তিন প্রস্তাবকের কেউই নির্বাচনী কর্মকর্তার সামনে উপস্থিত ছিলেন না ফলে প্রার্থীর সমর্থনে মনোনয়নপত্রে স্বাক্ষরও করতে পারেননি।  পরবর্তীতে সুরাত কেন্দ্রে নীলেশের পরিবর্তিত প্রার্থী হিসেবে সুরেশ পাডশালাকে মনোনয়ন দেয় কংগ্রেস। কিন্তু তার মনোনয়নপত্রও অবৈধ বলে গণ্য হয়। স্বাভাবিকভাবেই নির্বাচনি লড়াইয়ের ময়দান থেকে বেরিয়ে যায় কংগ্রেস।

পাশাপাশি ওই আসনের বাকি আটজন প্রার্থীও তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাংসদ হিসেবে নির্বাচিত হন মুকেশ দালাল। আগামী ৭ মে তৃতীয় দফায় এই কেন্দ্রে নির্বাচন হওয়ার কথা ছিল। সেক্ষেত্রে রাজ্যটির বাকি ২৫টি আসনে একটি মাত্র দফায় ওইদিন ভোট নেয়া হবে।

এই ঘটনা নিয়ে বিজেপির দিকে অভিযোগের আঙ্গুল তুলেছে কংগ্রেস। তাদের দাবি সরকারের হুমকিতে প্রত্যেকেই ভীত।

নিউজজি/এস দত্ত/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন