রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১ , ৪ জিলকদ ১৪৪৫

বিদেশ

ইরাকে সমকামীতায় নতুন আইনে শোরগোল, কি আছে এই আইনে

নিউজজি ডেস্ক ২৮ এপ্রিল , ২০২৪, ১৪:৫৭:৪৮

59
  • ইরাকে সমকামীতায় নতুন আইনে শোরগোল, কি আছে এই আইনে

ঢাকা: সমকামী সম্পর্ককে অপরাধ ঘোষণা করে আইন পাস করেছে ইরাকের পার্লামেন্ট। এই অপরাধের শাস্তি হিসেবে ১০ থেকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের আইনও পাস করা হয়েছে। নতুন আইনে ট্রান্সজেন্ডারদেরও শাস্তির আওতায় আনা হয়েছে। এক থেকে তিন বছরের কারাদণ্ড হতে পারে এই অপরাধেরও। খবর বিবিসি।

যারা সমকামিতা বা পতিতাবৃত্তির প্রচার করে, যেসব ডাক্তার ট্রান্সজেন্ডার সার্জারি করে, যেসব পুরুষ ইচ্ছাকৃতভাবে নারীর মতো কাজ করে- তারাও নতুন আইনের অধীনে কারাদণ্ডের মুখোমুখি হবে।  এসব আইনের সমর্থনকারীরা বলছেন, ইরাকের ধর্মীয় মূল্যবোধকে সমুন্নত রাখতে সাহায্য করবে এমন আইন।

এদিকে অধিকারকর্মীরা বলছেন, এমন আইন ইরাকে ‘এলজিবিটি’ অনুসারীদের ব্যক্তিস্বাধীনতা হরণ করছে। ইরাক এর মাধ্যমে ‘এলজিবিটি’ অনুসারীদের অধিকার লঙ্ঘন করেছে। এমপি আমির আল-মামুরি শনিবার (২৭ এপ্রিল) শাফাক নিউজকে বলেন, নতুন আইনটি ইসলামি ও সামাজিক মূল্যবোধের পরিপন্থী যৌন বিচ্যুতি মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, এই আইন পাস করা মানবাধিকার ও স্বাধীনতার জন্য হুমকি। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লর্ড ডেভিড ক্যামেরন এই সংশোধনীকে বিপজ্জনক এবং উদ্বেগজনক উল্লেখ করে এক্সে লিখেছেন, ‘যিনি যেভাবে থাকতে চান, তাকে সেভাবে থাকতে দেওয়া উচিত। তাকে কারও লক্ষ্যবস্তুতে পরিণত করা উচিত নয়।’

"আমরা ইরাক সরকারকে কোন ভেদাভেদ ছাড়াই সকল মানুষের মানবাধিকার ও স্বাধীনতা সমুন্নত রাখতে উৎসাহিত করি।", তিনি আরও যোগ করেন। এই আইনের আগে একটি খসড়া পতিতাবৃত্তি বিরোধী আইনের একটি সংশোধনী ১৯৮০'র দশকের শেষদিকে পাস হয়েছিল। সেখানে সমকামী সম্পর্কের জন্য মৃত্যুদণ্ডের প্রস্তাব করা হয়েছিল৷

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন