শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৯ জিলকদ ১৪৪৫

বিদেশ

চিনের একটি শহর ‘দখল’ নিল বিদ্রোহীরা

নিউজজি ডেস্ক ২ মে , ২০২৪, ১৯:১৪:০৫

46
  • চিনের একটি শহর ‘দখল’ নিল বিদ্রোহীরা

ঢাকা: গত ৪ মাস ধরে মিয়ানমারের চিন রাজ্যে সামরিক বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের ব্যাপক লড়াই চলছে। অবশেষে চিন রাজ্যের একটি শহর দখল করলো বিদ্রোহীরা। চিন প্রতিরোধ বাহিনীগুলোর সাথে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি একজোট হয়ে চিন রাজ্যের কিইন ডোয়া শহরটি দখল করেছে। 

চিন ব্রাদারহুড, চিন ডিফেন্স ফোর্স (সিডিএফ), পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) এবং আরাকান আর্মি (এএ) যোদ্ধাদের যৌথ বাহিনী গত বছরের ২২শে ডিসেম্বর থেকে চিন রাজ্যে সেনা বাহিনীর বিরুদ্ধে ধারাবাহিক আক্রমণ চালাচ্ছে। অবশেষে চার মাস যুদ্ধের পর চিন রাজ্যের কিইন ডোয়া শহর দখলে নিলো বিদ্রোহীরা। 

সংঘর্ষের সময় জান্তা সৈন্যরা বিভিন্ন গ্রামে একাধিক উড়োজাহাজ হামলা চালায়। এতে অনেক ঘরবাড়ি ও স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছে গ্রামের বাসিন্দারা। 

চিন ডিফেন্স ফোর্স (সিডিএফ)- এর নেতারা এক বিবৃতিতে কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, কাইন  ডোয়াই শহর দখলের যুদ্ধে সহযোগিতা করেছে আরাকান আর্মি (এএ)। সমস্ত সহায়তার জন্য আরাকান আর্মির প্রতি আমরা কৃতজ্ঞতা জানাই। 

চিন ব্রাদারহুডের সদস্যরা আরও বেশ কয়েকটি প্রতিরোধ বাহিনীর সমর্থন নিয়ে এই শহরের হামলার নেতৃত্ব দেয়। প্রতিরোধ বাহিনীগুলো হলো- জোমি ফেডারেল ইউনিয়ন (জেডএফইউ), চিন ন্যাশনাল অর্গানাইজেশন (সিএনও), চিন ন্যাশনাল কাউন্সিল (সিএনসি-মাইন্ড্যাট), চিন ডিফেন্স ফোর্স (সিডিএফ-ক্যাম্পলেট) এবং চিনল্যান্ড ডিফেন্স ফোর্স (সিডিএফ-মাটুপি)।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন