শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১০ জিলকদ ১৪৪৫

বিদেশ

কায়রোতে যুদ্ধবিরতির আলোচনা শুরু করেছে হামাসের প্রতিনিধি দল

নিউজজি ডেস্ক ৫ মে , ২০২৪, ১২:৩৬:৩৯

52
  • কায়রোতে যুদ্ধবিরতির আলোচনা শুরু করেছে হামাসের প্রতিনিধি দল

ঢাকা: সাম্ভাব্য যুদ্ধবিরতির আলোচনা করতে কায়রোতে অবস্থান করছে হামাসের একটি প্রতিনিধি দল। আলোচনা সফল হলে জিম্মি ইসরায়েলিদের মুক্তি দেবে হামাস। সিআইএ পরিচালকের সঙ্গে কায়রোতে উপস্থিত থাকা  হামাসের একজন কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। হামাসের আলোচকরা শনিবার (৪ মে)  সম্ভাব্য গাজা যুদ্ধবিরতির বিষয়ে ওই দিন থেকেই জোরদার আলোচনা শুরু করেছেন বলেও জানান হামাসের ওই কর্মকর্তা। 

যুদ্ধবিরতির আলোচনা প্রসঙ্গে হামাস প্রধান ইসমাইল হানিয়াহের উপদেষ্টা তাহের আল নোনো জানান, মিশরীয় এবং কাতারি মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠক শুরু হয়েছে এবং হামাস তাদের প্রস্তাবগুলো সম্পূর্ণ গুরুত্ব ও দায়িত্বের সঙ্গে আলোচনা করছে।

তিনি গাজা থেকে ইসরায়েলি প্রত্যাহার এবং যুদ্ধ অবসানের দাবি পুনর্ব্যক্ত করেছেন। তবে এর আগেও এই শর্তগুলো প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। 

তাহের আল নোনো ইসরায়েলি আগ্রাসনের অবসান, দখল প্রত্যাহার, বাস্তুচ্যুত ব্যক্তিদের পুনরায় একত্রীকরণ, বন্দি অদলবদল চুক্তি বাস্তবায়ন এবং অবরোধের অবসান অন্তর্ভুক্ত করে এমন একটি ব্যাপক চুক্তির প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তবে  এক ইসরায়েলি কর্মকর্তা ইসরায়েলের মূল অবস্থান অপরিবর্তিত থাকার ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন,  ইসরায়েল কোনো অবস্থাতেই জিম্মি মুক্ত করার চুক্তিতে যুদ্ধ শেষ করতে রাজি হবে না।

এদিকে কায়রোতে যুদ্ধবিরতির আলোচনা চলাকালীন  ইসরায়েলি বাহিনী দক্ষিণ গাজার ইসলামিক জিহাদ বাহিনীর নেতা আইমান জারাবকে হত্যা করেছে। ইসরায়েলের দাবি, আইমান জারাব ৭ অক্টোবরের হামলায় অংশ নিয়েছিলেন। ৭ অক্টোবর এর পর থেকে ফিলিস্তিনে ইসরায়েলি আক্রমণে ৩৪ হাজার ৬০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং ৭৭ হাজারের বেশি আহত হয়েছেন। ইসরায়েলে করা বোমাবর্ষণে ছিটমহলের বেশিরভাগ এলাকা ধ্বংস হয়ে গেছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন