শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১০ জিলকদ ১৪৪৫

বিদেশ

দুর্ভিক্ষের কবলে উত্তর গাজার বাসিন্দারা

নিউজজি ডেস্ক ৫ মে , ২০২৪, ১৩:৪১:২৯

55
  • দুর্ভিক্ষের কবলে উত্তর গাজার বাসিন্দারা

ঢাকা: পুরোপুরি দুর্ভিক্ষের কবলে পড়েছে ফিলিস্তিনের উত্তর গাজার বাসিন্দারা। ইসরাইল যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলে খাদ্য সহায়তার পরিমাণ সীমিত করার কারণে দক্ষিণে ছড়িয়ে পড়ছে দুর্ভিক্ষ। 

জাতিসংঘের খাদ্য সংস্থা- ডব্লিউএফপি এর প্রধান সিন্ডি ম্যাককেইন এনবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এই দুর্ভিক্ষের খবর দেন।

তিনি দাবি করেছেন, গাজার মাটিতে ডব্লিউএফপি কর্মীরা যা দেখেছে এবং তাদের অভিজ্ঞতার ওপর ভিত্তি করেই এ তথ্য জানানো হলো। 

এই দুর্ভিক্ষকে ভয়াবহ উল্লেখ করে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ও এই অঞ্চলে শর্তবিহীন ত্রাণ প্রবেশের আহ্বান জানিয়েছেন সিন্ডি ম্যাককেইন।  সেই সাথে দুর্ভিক্ষ উত্তর থেকে দক্ষিণেও ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন তিনি।

সাক্ষাৎকারে তিনি বলেছেন, আমরা ক্রমাগত যা চাইছি তা হল একটি যুদ্ধবিরতি এবং বিভিন্ন বন্দর এবং পারাপারের রাস্তা দিয়ে রাফাহ শহরে নিরাপদে প্রবেশ করার ক্ষমতা।

জাতিসংঘের কর্মকর্তা এবং সাহায্য সংস্থাগুলো কয়েক মাস ধরেই গাজায় দুর্ভিক্ষ পরিস্থিতি সম্পর্কে সতর্ক করে আসছে। তারপরও গাজায় গুরুত্বপূর্ণ মানবিক সহায়তা প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে ইসরাইল। বরং গাজায় সাহায্যপ্রার্থী শরণার্থীদের ওপর গুলিও চালিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী।   

এদিকে, মিশর ও সংযুক্ত আরব আমিরাতের দুটি বিমান বাহিনী উত্তর গাজায় ৮২ টন খাদ্য ও ত্রাণ সহায়তা পাঠিয়েছে। বিমান থেকে এই খাদ্য সহায়তা উত্তর গাজায় ফেলা হয়। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন