সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১২ জিলকদ ১৪৪৫

বিদেশ

আটক ফিলিস্তিনিদের ওপর চলছে ভয়াবহ নির্যাতন

নিউজজি ডেস্ক ১০ মে , ২০২৪, ২৩:৫৪:০৬

59
  • আটক ফিলিস্তিনিদের ওপর চলছে ভয়াবহ নির্যাতন

ঢাকা: গাজায় ইসরাইলি আগ্রাসন শুরুর পর থেকে অসংখ্য ফিলিস্তিনিকে আটকে রেখেছে নেতানিয়াহুর সেনারা। যাদের সেখানে চালানো হচ্ছে অমানষিক নির্যাতন। তাদের উপর চালানো এই নির্যাতনের বর্ণনা উঠে এলো খোদ ইসরাইলের দুই নিরাপত্তা কর্মীর কাছ থেকে। যা প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

শুক্রবার (১০ই মে) ইসরাইলি দুই নিরাপত্তা কর্মী এবং এক ফিলিস্তিনি বন্দির বরাতে সংবাদমাধ্যম জানিয়েছে, গাজার সাধারণ মানুষকে ধরে নিয়ে গাজা থেকে ১৮ কিলোমিটার দূরে নেগেভ মরুভূমিতে ডি তেইমেন নামে একটি বন্দিশালায় নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের ব্যাপক মারধরসহ বিভিন্নভাবে শারীরিক নির্যাতন করা হয়।

বন্দিরা জানান, তাদের একটি অস্থায়ী হাসপাতালে রাখা হয়েছিল। সেখানে তাদের শরীরের সব জামাকাপড় খুলে নেওয়া হয়। এ সময় তাদের কেবল ডায়পার পরিয়ে রাখা হয়। এছাড়া ছোট পাইপের মাধ্যমে তাদের সেখানে খাবার সরবরাহ করা হয়। এমনকি হাসপাতালে বেডের সঙ্গে হ্যান্ডকাফ পরিয়ে আটকে রাখা হয়। অনেকে তাদের হাতে হ্যান্ডকাফের কারণে সৃষ্ট ক্ষতচিহ্ন দেখিয়েছেন। এছাড়া হ্যান্ডকাফ পরার কারণে অনেকের হাতে ঘায়ের সৃষ্টি হয়েছে। 

এক ইসরাইলি জানায়, গাজার এসব জনসাধারণকে কোনো গোপন তথ্যের জন্য মারধর করা হয়নি। কেবল প্রতিশোধ পরায়ণ হয়ে তাদের মারধর করা হয়েছে। বন্দিশালায় পান থেকে চুন খসার মতো সামান্য কিছু করলেই তাদের শাস্তি দেওয়া হয়।

কারাগারে বন্দি থাকা এক ফিলিস্তিনি সিএনএনকে বলেন, তেইমানের বন্দিশালায় প্রায়ই ঘুমন্ত ফিলিস্তিনিদের ওপর কুকুর ছেড়ে দেওয়া হতো। এত শক্ত করে হাত বাঁধা হয় যাতে তারা খেতে গেলে হাত কেটে যায়। ২৩ দিন আটক যাবত আটক রয়েছে তিনি। তবে অত্যাচারের মাত্রা এত ছিলো যে মনে হয় ১শ’ দিন পার হয়ে গেছে। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন