মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১৩ জিলকদ ১৪৪৫

বিদেশ

লোকসভা নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করল আমেরিকা

নিউজজি ডেস্ক ১০ মে , ২০২৪, ২৩:৫৫:২৮

57
  • লোকসভা নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করল আমেরিকা

ঢাকা: ভারতের চলমান লোকসভা নির্বাচনে হস্তক্ষেপের বিষয়ে রাশিয়ার তোলা অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার (৯ই মে) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ প্রত্যাহার করেছে মুখপাত্র ম্যাথিউ মিলার। 

তিনি বলেন, ‘অবশ্যই না। আমরা ভারতের নির্বাচনে নিজেদেরকে জড়িত করিনি। কারণ, বিশ্বের কোথাও নির্বাচনে আমরা নিজেদের জড়ায় না। এটা ভারতের জনগণের জন্য সিদ্ধান্ত।’ 

সম্প্রতি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ভারতের জনগণের মানসিকতা এবং ইতিহাস সম্পর্কে ওয়াশিংটনের বোঝার অভাব রয়েছে। তারা ভারতে ধর্মীয় স্বাধীনতার বিষয়ে ভিত্তিহীন অভিযোগ চালিয়ে যাচ্ছে।

ভারতের জন্য এমন অভিযোগ অসম্মানজনক উল্লেখ করে রাশিয়া সরকারের এই মুখপাত্র বলেন, মার্কিন অভিযোগের পেছেনের কারণ হলো ভারতের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতিকে ভারসাম্যহীন করা এবং সাধারণ নির্বাচনকে জটিল করা।

সম্প্রতি ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের (ইউএসসিআইআরএফ) সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে ভারতের সমালোচনা করা হয়েছে। ওই কমিশন ভারতকে বিশ্বের উদ্বেগের দেশ হিসেবে ঘোষণা দিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাছে সুপারিশ করেছে।   

মার্কিন প্রতিবেদনে ক্ষমতাসীন বিজেপিকে বৈষম্যমূলক জাতীয়তাবাদী নীতিকে শক্তিশালী করার জন্য অভিযুক্ত করা হয়েছে। ভারতে নাগরিকত্ব সংশোধন আইন, ধর্মান্তরবিরোধী এবং গো-হত্যা আইনের মাধ্যমে ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন