শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১ , ২৪ শাওয়াল ১৪৪৫

দেশ

গ্রামের নারীদের কারুপণ্য যাচ্ছে ২৮টি দেশে

নিউজজি ডেস্ক ২০ এপ্রিল, ২০২৪, ০৯:১৯:০৭

55
  • গ্রামের নারীদের কারুপণ্য যাচ্ছে ২৮টি দেশে

ঢাকা: নীলফামারী ও দিনাজপুরে তৈরি পাট এবং হোগলা পাতার কারুপণ্য যাচ্ছে ইউরোপ-আমেরিকাসহ ২৮টি দেশে। এই হস্তশিল্পের প্রধান কারিগর নারীরা। পাপোশ, ডোর ম্যাট, দোলনাসহ নানা পণ্য তৈরি করেন তারা। কারুপণ্য তৈরী করেই ভাগ্য ফিরেছে হাজারো নারীর। সেই সাথে দেশ পাচ্ছে মূল্যবান বৈদেশিক মুদ্রা। 

নীলফামারী শহর থেকে ১০ কিলোমিটার উত্তরে খোকশাবাড়ি ইউনিয়ন। কয়েক বছর আগেও এই এলাকার মানুষের দরিদ্রতা ছিল নিত্যসঙ্গী। এখন বাড়ি বাড়ি তৈরী হচ্ছে হোগলাপাতার কারুপণ্য। ফুলের টব, কিচেন বাস্কেট, টিস্যু বক্স, পেট বাস্কেটসহ নান্দনিক সব জিনিসপত্র তৈরি করে ঘরে বসেই প্রতি মাসে ৫ থেকে ৭ হাজার টাকা আয় করছেন নারীরা। 

আর্টিশিয়ান হাউজ বিডি লিমিটেডের প্রোডাকশন ম্যানেজার হামিদুল হক মোল্লা জানালেন, নীলফামারীর কারুপণ্য দেশের বাজারের পাশাপাশি ইউরোপ-আমেরিকাসহ ২৮টি দেশে রপ্তানি করা হচ্ছে। 

দিনাজপুরের খানসামা উপজেলার কাইদুজ্জামান আজাদ ২০১৬ সালে চাকরি ছেড়ে নিজ গ্রামে গড়ে তোলেন কারুপণ্যের কারখানা। নাম দেন রংজুট বিডি। এখানে পাট আর হোগলা পাতা দিয়ে পাপোশ, ডোর ম্যাট, আয়না ও দোলনাসহ নানা কারুপণ্য তৈরি হয়। এই কারখানায় কাজ করে আর্থিক সচ্ছলতা ফিরেছে পাঁচ শতাধিক পরিবারে। প্রতি মাসে ২৫-৩০ লাখ টাকার পণ্য রপ্তানি করা হয় আমেরিকা, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। সরকারি সহায়তা পেলে আরও এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব বলে জানালেন এই উদ্যোক্তা।

পরিবেশবান্ধব এসব পণ্য একদিকে যেমন গ্রামীণ অর্থনীতিতে ভূমিকা রাখছে, অন্যদিকে সৃষ্টি হয়েছে নারীদের কর্মসংস্থান।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন