রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ , ১১ জিলকদ ১৪৪৫

বিনোদন

প্রকৃতি: অভিনয়ের দ্যুতি ছড়িয়ে এগিয়ে যাচ্ছেন আপন গতিতে

রুহুল আমিন ভূঁইয়া  জুন ১০, ২০২৩, ০১:৫৯:২৭

431
  • ছবি: সংগৃহীত

পরিবারের কেউ সাংস্কৃতিক অঙ্গনের না হলেও ছোটবেলা থেকেই এ অঙ্গনের প্রতি ছিল তার অন্যরকম টান। স্কুল-কলেজে পড়াকালীন ব্যান্ড দলের সঙ্গে জড়িয়ে যান তিনি এবং কণ্ঠে তুলে নেন গান। এভাবে তিনি দীর্ঘ একটি সময় বিভিন্ন মঞ্চ মাতিয়েছেন গান গেয়ে। নাচেও ছিলেন সমান পারদর্শী।

সঙ্গীতশিল্পী হওয়ার বাসনা থেকেই ব্যান্ড দলে নিজেকে যুক্ত করেন তিনি। তবে এক পর্যায়ে তার অভিনয়ের প্রতি ভালোবাসা তৈরি হয়। রঙিন দুনিয়ার স্বপ্ন পূরণের জন্য ঢাকায় আসেন। তবে সে পথচলার গল্পটা মোটেও সহজ নয়। সেই গল্পটা নিজের মনের ভেতরই পুষে রাখতে চান তিনি।

শুরুতে কাজের সুযোগ পেলেও ভালো নির্মাতা কিংবা সহশিল্পী মিলত না। তবে হতাশ না হয়ে নানা বাধা বিপত্তি পেরিয়ে এগিয়ে যান তিনি। কারণ, তিনি আত্নবিশ্বাসী ছিলেন একদিন ঠিকই তার কাঙ্খিত লক্ষে পৌঁছাতে পারবেন। সময় লাগলেও ঠিকই লক্ষে পৌঁছাতে পেরেছেন তিনি। অভিনয়ের দ্যুতি ছড়িয়ে নিজের একটা জায়গা পাকা করে নিয়েছেন। সাবলীল অভিনয় দিয়ে এরই মধ্যে পরিচিতি ও জনপ্রিয়তায় সমসাময়িকদের অনেককে ছাড়িয়ে গেছেন।

সোহাগ কাজী পরিচালিত ‘ফোর জি বউ’ নাটকটি তার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট। এ নাটকটি তাকে দর্শকমহলে তুমুল পরিচিতি এনে দেয়। বাড়তে থাকে কাজের পরিধি। প্রতিনিয়ত নিজেকে দক্ষ অভিনেত্রী হিসেবে গড়ে তুলতে নিরলশ পরিশ্রম করেন তিনি। ভিউয়ের দৌড়েও নাটকটি বেশ এগিয়ে। এরপর আরও বেশকিছু দর্শকপ্রিয় নাটক উপহার দিয়েছেন তিনি। ক্রমেই তিনি নিজেকে মেলে ধরছেন।

আজ তিনি প্রতিষ্ঠিত। বলছি সময়ের জনপ্রিয় সুহাসিনী অভিনেত্রী মানসী প্রকৃতির কথা। এই অভিনেত্রী নিজেকে এমন ভাবে প্রতিষ্ঠিত করেছেন যে, এখন তার নামেই নাটক চলে।

ভিউয়ের দৌড়েও মিলিয়ন মিলিয়ন ভিউ হয় প্রকৃতির নামেই। তার কাজের চরিত্রগুলো এখন মানুষের মুখে মুখে। যার প্রমাণ পাওয়া গেছে বহুবার। নামি নির্মাতা ও সহশিল্পী বিপরীতে না থাকলেও ব্যক্তি নামে প্রযোজক-নির্মাতারা প্রকৃতিকে নিয়ে ভাবছেন, কাজ করছেন। তার অভিনীত চরিত্রও দর্শক মনে গেঁথে থাকছে। প্রকৃতি এগিয়ে যাচ্ছেন আপন গতিতে।

যার সর্বশেষ প্রমাণ ‘রিক্সাওয়ালার ভেলকি’ নাটকটি। এই নাটকে বিলকিস চরিত্রে প্রকৃতির সাবলীল অভিনয় সবমহলে তুমুল প্রশংসিত হয়েছে। কয়েক কোটি মানুষ নাটকটি দেখেছেন। এখনো ফেসবুক-ইউটিউব খুললে বিলকিস চরিত্রের ক্লিপটি সামনে ভাসে। দর্শকদের এমন সাড়ায় আনন্দিত নাটকের পুরো টিম। তাই তো আসন্ন ঈদের জন্য নির্মিত হয়েছে সিকুয়েল ‘রিক্সাওয়ালার ভেলকি ২’। আদিবাসী মিজান পরিচালিত এবারও প্রকৃতির সহশিল্পী জনপ্রিয় অভিনেতা জামিল।

নাটকটি প্রকাশ্যে আসার পর আরও একবার প্রকৃতি-জামিল জুটি দর্শক বেশ পছন্দ করেছেন। ‘রিক্সাওয়ালার ভেলকি’ নাটকটির অভাবনীয় সাড়ার পর এই জুটির চাহিদা দিগুণ বেড়ে যায়। আসন্ন কোরবানির ঈদের জন্য প্রকৃতি-জামিল জুটি বেঁধে এরই মধ্যে প্রায় এক ডজনের মতো নাটকে অভিনয় করেছেন।

এদিকে, আজ মানসী প্রকৃতির (১০ জুন) জন্মদিন। আজকের দিনে তিনি পাবনায় নানু বাড়ি জন্মগ্রহণ করেন। তবে বেড়ে উঠেছেন বগুড়া ও খুলনায়। তার জীবনের বিশেষ দিনটি পরিবারের সঙ্গেই কাটছে। ব্যস্ততা থাকলেও আজ শুটিং রাখেননি তিনি। তবে বিশেষ এই দিনে তিনি পেলেন বিশেষ একটি উপহার।

তা হলো জন্মদিন উপলক্ষে পেলেন ‘আদুরি’ নামের নতুন একটি সিনেমা। চলতি সপ্তাহে সিনেমাটির শুটিংয়ে অংশ নেবেন তিনি। তার আগে অংশ নিয়েছিলেন ফটোশুটে। প্রকৃতির বিশেষ দিনে প্রকাশ্যে সিনেমাটির ফাস্ট লুক। সিনেমাটি পরিচালনা করছেন আবু তাওহীদ হিরণ।

সিনেমাতে একটি নেতিবাচক চরিত্রে দেখা যাবে হাস্যোজ্জ্বল এই অভিনেত্রীকে। চরিত্রটি অনেক চ্যালেঞ্জিং বলে জানিয়েছেন প্রকৃতি। এ ধরনের চরিত্রে নাটকে কাজ করলেও সিনেমায় প্রথম। তাই প্রস্তুতি নিয়েই এর শুটিংয়ে অংশ নিচ্ছেন তিনি।

প্রকৃতি নিউজজিকে বলেন, ‘সবার ভালোবাসায় আজ এতদূর এসেছি। অনেক ভালো করছি সেটা বলব না তবে, প্রতিনিয়ত আমি শিখছি। নিজেকে একজন ভালো অভিনেত্রী হিসেবে মেলে ধরতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। কতটুকু পারছি তা দর্শক ভালো বলতে পারবেন। তবে আমি চেষ্টা করছি।’

বিশেষ দিনটি নিয়ে তিনি বলেন, ‘জন্মদিনের প্রথম প্রহর থেকেই শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছায় ভাসছি। সবার ভালোবাসা নিয়েই আগামী দিনগুলো পার করতে চাই। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আপনাদের ভালোবাসায় রাখবেন। বেশি বেশি বাংলা নাটক দেখবেন।’

যোগ করে প্রকৃতি বলেন, ‘আমরা যারা অভিনয়ের সঙ্গে যুক্ত, তাদের সবারই চাওয়া থাকে, চরিত্র যেন দর্শকের কাছে বিশ্বাসযোগ্য হয়ে ওঠে। সবসময় প্রকৃতি থেকে বেরিয়ে চরিত্রটি ধারণ করে কাজ করি। অভিনয়বিহীন নিজেকে এক মুহূর্তের জন্য ভাবতে পারছি না। অভিনয় দিয়েই আগামী দিনগুলো কাঁটিয়ে দিতে চাই।’

প্রকৃতির কথায় এটা স্পষ্ট, অভিনয় দিয়ে দর্শকের মনে জায়গা করে নিতে পারায় এক ধরনের ভালো লাগা কাজ করছে। তবে দর্শক মনে জায়গা করে নেওয়া এতটা সহজও নয়। কাজের প্রতি দায়িত্ববোধ, নিরলস চেষ্টা এবং ভালোবাসা প্রবলভাবে থাকলেই এটি সম্ভব। যা প্রতিনিয়ত কুড়াচ্ছেন তিনি।

প্রকৃতির ক্যারিয়ারে গেছে নানা চড়াই-উতরাই। তবে দমে যাননি। মাঝে কাজে খানিকটা বিরতি থাকলেও ফিরে আসার পর তার আত্মা ঠিকই উড়ে বেড়িয়েছে এ জগতের অলিগলিতে। তার মনে কখনও কোনো আশঙ্কা বা নার্ভাসনেসের কালো মেঘ জড়ো হতে দেননি। বরং নিজেকে প্রস্তুত রেখেছিলেন, আবারও আলো ছড়ানোর উদ্দেশ্যে। পেরেছেনও তিনি। প্রকৃতি এখন ক্যারিয়ারে সুসময় পার করছেন। অভিনয় ক্যারিয়ারে ভালো ভালো কাজ উপহার দিয়ে বীরদর্প হয়ে থাকতে চান এই নায়িকা-অভিনেত্রী।

প্রকৃতি অভিনীত মুক্তির অপেক্ষায় রয়েছে সিনেমা ‘যন্ত্রণা’ ও ‘দুই ঘণ্টা দশ মিনিট’। অচিরেই সিনেমা দুটি মুক্তি পাবে। আর ছোট পর্দার ব্যস্ততা তো আছেই। গেল ঈদের মতো আসন্ন কোরবানির ঈদেও দেড় ডজন নাটকে দেখা যাবে তাকে। প্রতিটি চরিত্রে ভিন্ন ভাবে হাজির হবেন বলে জানিয়েছেন লাস্যময়ী প্রকৃতি।

নিউজজি/রুআ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন