বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ , ২২ শাওয়াল ১৪৪৫

বিদেশ

ইউক্রেন যুদ্ধ বন্ধে রাশিয়াকে চাপ দিতে চীনের প্রতি জার্মানির আহ্বান

নিউজজি প্রতিবেদক ১৭ এপ্রিল , ২০২৪, ১৭:৫২:১১

34
  • ছবি : সংগৃহীত

ঢাকা: ইউক্রেন যুদ্ধ বন্ধে ঘনিষ্ঠ মিত্র রাশিয়াকে চাপ দিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। স্থানীয় সময় মঙ্গলবার (১৬ এপ্রিল) বেইজিংয়ে চীনা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানান জার্মান চ্যান্সেলর। খবর রয়টার্স।

বেইজিং সফরের শেষ দিনে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) শেয়ার করা এক টুইটে জার্মান চ্যান্সেলর বলেন, ‘চীনের কথাকে মূল্যায়ন করে রাশিয়া। তাই রাশিয়াকে প্রভাবিত করতে প্রেসিডেন্ট সি চিন পিংকে বলেছি, যাতে ভ্লাদিমির পুতিন শেষ পর্যন্ত তার এই নির্বোধ যুদ্ধ বন্ধ করেন, সেনা প্রত্যাহার করেন এবং এই দীর্ঘ দুই বছরব্যাপী চলা ভয়ানক যুদ্ধের অবসান ঘটান।’

অতি শিগগিরই ইউক্রেন যুদ্ধ বন্ধের দাবিতে সুইজারল্যান্ডে একটি শান্তি সম্মেলন আয়োজনের ব্যাপারেও চীনা প্রেসিডেন্ট সম্মত হয়েছেন বলে টুইটে জানান ওলাফ শলৎস।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার এই সামরিক অভিযানের শুরু থেকেই বেইজিং বলে আসছে, এ সংঘাতে তারা কোনো পক্ষে নয়। তবে ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে দেশটি। গত কয়েক বছরে মস্কো ও বেইজিংয়ের মধ্যে অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্কের পরিধি বেড়েছে। ইউক্রেন যুদ্ধ শুরুর পর নিজেদের মধ্যে কৌশলগত অংশীদারত্ব আরও জোরদার করেছে তারা।

মঙ্গলবার চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় জার্মান চ্যান্সেলর বলেন, ইউক্রেনে রুশ আগ্রাসন এবং দেশটির সমরাস্ত্র ইউরোপের নিরাপত্তায় অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলছে। এগুলো সরাসরি ইউরোপের স্বার্থের মূল জায়গাগুলোকে প্রভাবিত করছে। এতে করে প্রকৃতপক্ষে পুরো বিশ্বব্যবস্থাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। আর এসব পদক্ষেপ স্পষ্টতই জাতিসংঘের মানবাধিকার সনদের লঙ্ঘন।

নিউজজি/এস দত্ত/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন