রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ , ১৯ শাওয়াল ১৪৪৫

দেশ
  >
জনপদ

প্রেস রিলিজ গাইড লাইন ও ভিডিও এডিটিং বিষয়ক প্রশিক্ষণ

মৌলভীবাজার প্রতিনিধি ২৮ মার্চ , ২০২৪, ১৪:৩৭:০৩

117
  • প্রেস রিলিজ গাইড লাইন ও ভিডিও এডিটিং বিষয়ক প্রশিক্ষণ

মৌলভীবাজার: পিবিআই মৌলভীবাজার, সিলেট ও হবিঞ্জের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে মৌলভীবাজারে অনুষ্ঠিত হয়েছে প্রেস রিলিজ গাইড লাইন ও ভিডিও এডিটিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।

বুধবার সকালে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন মৌলভীবাজারের সেমিনার হলে এ কর্মশালার উদ্বোধন করেন পিবিআই মৌলভীবাজার এর পুলিশ সুপার এহতেশামুল হক।

কর্মশালায় প্রেস রিলিজ তৈরির কৌশল ও ছবি সম্পাদনার বিষয়ে মুল প্রবন্ধ উপস্থাপন করেন একুশে টেলিভিশন ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর মৌলভীবাজার প্রতিনিধি ও দৈনিক ভোরের কাগজের স্টাফ রিপোর্টার বিকুল চক্রবর্তী। কর্মশালায় ভিডিও চিত্রধারণ ও সম্পাদনা নিয়ে আলোচনা করেন সময় টেলিভিশনের মৌলভীবাজারের চিত্র সাংবাদিক মো. ইয়ারুপ আহমদ।

বিকেলে কর্মশালার অভিজ্ঞতার আলোকে অংশ্রহনকারীরা মৌলভীবাজারের সাম্প্রতিক একটি ঘটনার উপর প্রেস রিলিজ তৈরি করলে-এর মান নির্ণয় করে পুরস্কৃত করেন পুলিশ সুপার।

বিকেলে সমাপনি অনুষ্ঠানে পুলিশ সুপার এহতেশামুল হক বলেন, পিবিআই দায়িত্ব প্রাপ্ত হয়ে বিভিন্ন রহস্য উদঘাটন করে, যা প্রকাশ করার প্রয়োজন হয় এবং প্রেস রিলিজ আকারে তা প্রকাশ করতে হয়। এ ক্ষেত্রে ঘটনার আলোকে সুন্দর একটি প্রেস রিলিজ তৈরি করতে হয়। ঘটনাস্থলের ছবি ও ভিডিও তুলে আনতে হয়। বিশেষ করে গণমাধ্যম উপযোগী করে ছবি ও ভিডিও ধারণ এবং প্রেস রিলিজ তৈরিতে সহায়তার জন্য এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন।

কর্মশালার প্রধান আলোচক বিকুল চক্রবর্তী বলেন, প্রেস রিলিজ হচ্ছে গণমাধ্যম কর্মীদের জন্য একটি সংবাদ সুত্র। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে যদি যথাযত নিয়মে একটি প্রেস রিলিজ পাওয়া যায় তাহলে এটি প্রকাশে সহজতর হয়।

তিনি বলেন, একটি প্রেস রিলিজ তৈরি আর একটি সংবাদ তৈরি প্রায় সমান। যদিও প্রেস রিলিজ দেখে একজন গণমাধ্যমকর্মী সংবাদ তৈরি করে থাকেন। সে ক্ষেত্রে যিনি প্রেস রিলিজ তৈরি করবেন তাকে সংবাদ কি, সংবাদ কীভাবে লিখতে হয় সে সম্পর্কেও ধারণা থাকা বাঞ্চনীয়।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন,  পুলিশ পরিদর্শক নজরুল ইসলাম, পুলিশ পরিশদর্শক শহীদুল ইসলাম, পুলিশ পরিদর্শক  রিপন চন্দ্র গোপ, পুলিশ পরিদর্শক  মৃণাল দেব ও পুলিশ পরিদর্শক ইকবাল বাহারসহ ২৫ জন উপ- পুলিশ পরিদর্শক, এ এস আই ও কনস্টেবল।

নিউজজি/নাসি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন