শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ , ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থ ও বাণিজ্য
  >
অর্থনীতি

আবারও অস্থির পেঁয়াজের বাজার

নিউজজি প্রতিবেদক ২৬ মার্চ , ২০২৪, ১৫:২৩:১৩

94
  • আবারও অস্থির পেঁয়াজের বাজার

ঢাকা: ভারত থেকে পেঁয়াজ রপ্তানির ওপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞার খবরে আবারও অস্থির হয়ে উঠেছে রাজধানীর পেঁয়াজের বাজার। দুদিনের ব্যবধানে কেজিতে দাম বেড়ে গেছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত।

মঙ্গলবার (২৬ মার্চ) বেশি দামে পেঁয়াজ বিক্রির খবর পাওয়া যায়।

জানা গেছে, রাজধানীর বিভিন্ন জায়গায় পেঁয়াজের দাম ১০ টাকা বেড়ে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত শুক্রবারও দেশি পেঁয়াজ ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তবে ভারতীয় পেঁয়াজ ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

পেঁয়াজের দাম বৃদ্ধির জন্য পাইকারি ব্যবসায়ীদের দায়ী করছেন খুচরা বিক্রেতারা। তারা বলছেন পাইকারি বাজারে পেঁয়াজের দাম বাড়ায় খুচরা বাজারে প্রভাব পড়েছে।

পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞায় ব্যবসায়ীরা বলেছিলেন, দেশের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে কোনো প্রভাব পড়বে না। কারণ বর্তমানে পেঁয়াজের যে মজুদ রয়েছে, তা দিয়ে অন্তত আরও চার মাস চাহিদা মেটানো যাবে।

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিলেই হু হু করে বেড়ে যায় পেঁয়াজের দাম। ক্রেতা-বিক্রেতাদের আশঙ্কা এই নিষেধাজ্ঞাকে পুঁজি করে পেঁয়াজের দাম আরও বাড়াবে অসাধু ব্যবসায়ীরা।

তবে কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বৃদ্ধির এ প্রবণতা থেকে ব্যবসায়ীরা বের না হলে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান।

নিউজজি/এমএফ

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন