মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ , ২১ শাওয়াল ১৪৪৫

ফিচার
  >
বিশেষ দিবস

কেন শুরু হয়েছিল এপ্রিল ফুল’স ডে?

নিউজজি ডেস্ক ১ এপ্রিল , ২০২৪, ১০:৩৭:০৬

73
  • ছবি: সংগৃহীত

ঢাকা: এক-একটা বাঁকে জীবন যে কখন আমাদের বোকা বানিয়ে দেয়, তা ধরাই যায় না। আর সেই জন্যই বোধহয়, মানুষের দিনলিপিতে রয়ে গিয়েছে এমন একটা দিন, যা কেবল বোকাদের উদ্দেশেই উৎসর্গ করা। চলুন জেনে নেই এপ্রিল ফুল’স ডে-র গল্প।

কেবল বোকাদের জন্যেই একটা গোটা দিন! কেন এল এমন ভাবনা? তা নিয়ে নানা মুনির নানা মত। শুনে নেয়া যাক, কী বলছেন তারা? সবচেয়ে প্রচলিত মতটি ক্যালেন্ডার সম্পর্কিত। আজকে আমরা যে ক্যালেন্ডার দিয়ে দিন-মাস-বছরের হিসেব রাখি, সেই গোছানো হিসেবে পৌঁছতে মানুষের সময় লেগেছিল কয়েকশো বছর। আজকের এই দিনপঞ্জির গোড়াপত্তন করেছিলেন রোমান সম্রাট জুলিয়াস সিজার। কিন্তু তার প্রচলন করা জুলিয়ান ক্যালেন্ডারেও বেশ কিছু হিসেবের সমস্যা ছিল। ক্রিস্টোফার ক্ল্যাভিয়াস নামের এক জ্যোতির্বিদকে সেইসব গোলযোগ মেটানোর দায়িত্ব দেন ত্রয়োদশ পোপ গ্রেগরি।

১৫৮২ সাল থেকে চালু হয় নতুন গ্রেগরিয়ান ক্যালেন্ডার। আর এখনও পর্যন্ত সেই ক্যালেন্ডারই ব্যবহার করে চলেছি আমরা। ১ জানুয়ারিকেই বছরের প্রথম দিনের মর্যাদা দেয়া হয় এই ক্যালেন্ডারে। কিন্তু পুরনো জুলিয়ান ক্যালেন্ডারে নতুন বছর উদযাপন করা হত ২৫ মার্চ কিংবা ১ এপ্রিল তারিখে।

মুশকিল হলো, গ্রেগরিয়ান ক্যালেন্ডার চালু হওয়ার পরেও ইউরোপের বেশ কিছু অংশের মানুষ সেই পুরনো রীতিই মেনে চলছিলেন। বছরের প্রথম দিনটিকে রাতারাতি মাস তিনেক এগিয়ে আনতে ঘোরতর আপত্তি জানিয়েছিলেন তারা। ১ এপ্রিলে তাদের নববর্ষ উদযাপনের ঘটা দেখে বাকি ইউরোপ তাদের ‘ফুল’ অর্থাৎ ‘বোকা’ বলে বিদ্রুপ করতে শুরু করে। আর সেখান থেকেই এপ্রিল ফুল’স ডে-র শুরুয়াত বলে মনে করেন অনেকে।

বছর শুরুর দিনের সঙ্গে ‘ফুল’ বা ‘বোকা’ শব্দের যোগ থাকার নজির কিন্তু এই একটিতে শেষ নয়। ফ্রান্সে একসময় ১ জানুয়ারি ফিস্ট অব ফুলস উদযাপন করা হত বলে জানা যায়। পরে সেই দিনেই ‘অল ফুলস ডে’ নামে অন্য একটি অনুষ্ঠানের প্রচলন হয়। ফ্রান্সে এই অনুষ্ঠানকে বলা হতো পয়জন দি’ এভরিল। তার অর্থ এপ্রিল ফিশ। বন্ধুদের পেছনে কাগজের তৈরি মাছ আটকে মজা করা হতো এই দিনে। স্কটল্যান্ডে এই অনুষ্ঠানকে বলা হয় গকি ডে। কোকিলের আরেক নাম গকি, যা আসলে বোকামির ইঙ্গিত।

এপ্রিল ফুলের সঙ্গে আরেকটি ঘটনাকেও জুড়ে দেয় ব্রিটেনের প্রচলিত লোককাহিনি। ত্রয়োদশ শতক নাগাদ সেখানে নিয়ম ছিল, ব্রিটেনের রাজা যেখানে যেখানে পা রাখবেন তা হয়ে যাবে রাষ্ট্রের সম্পত্তি। একবার রাজা পাড়ি দেন ব্রিটেনের গথাম শহরে। কিন্তু নিজেদের সম্পত্তি যাতে রাষ্ট্রের দখলে চলে না যায়, সেজন্য শহরের অধিবাসীরা এক অভিনব বুদ্ধি বের করে। দেখা যায়, সারা শহরের সব বাসিন্দা বোকার মতো কাজ করছে। এমন বোকাদের শহরে আর কে যায়! এই ভেবেই বাতিল হয়ে যায় রাজার সফর। রাষ্ট্রের দখলদারি থেকে বেঁচে যায় গথাম। এই ঘটনাকে স্মরণ করে এপ্রিল ফুল’স ডে পালিত হয় বলেও মনে করেন অনেকে।

নিউজজি/এস দত্ত/নাসি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন