সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ , ২৭ শাওয়াল ১৪৪৫

বিদেশ

আরও ২০ কর্মীকে ছাঁটাই করল গুগল

নিউজজি ডেস্ক ২৩ এপ্রিল , ২০২৪, ১৮:২২:৫৫

50
  • ছবি-ইন্টারনেট

ঢাকা: দখলদার ইসরায়েলের সঙ্গে ক্লাউড কম্পিউটিং চুক্তির বিরোধীতা করায় আরও ২০ কর্মীকে ছাঁটাই করেছে গুগল। ‘প্রজেক্টি নিম্বাস নামের ১২০ কোটি ডলারের এই চুক্তির আওতায় ইসরায়েলি সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানকে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ক্লাউড সেবা প্রদান করবে গুগল।

গত ১৬ এপ্রিল গুগলের নিউ ইয়র্ক সিটি এবং ক্যালিফোর্নিয়ার সানেভেল অফিসে বিক্ষোভ করেন গুগলের কিছু কর্মী। ওই বিক্ষোভের কারণে নতুন করে আরও ২০ জনকে ছাঁটাই করা হয়েছে। এতে ওই ঘটনার পর ছাঁটাইকৃত কর্মীর সংখ্যা ৫০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে অধিকার সংস্থা ‘নো টেক ফর অ্যাপারথেড’।

নো টেক ফর অ্যাপারথেডের মুখপাত্র জানে চুং বলেছেন, “গুগল ভিন্নমতকে দমন, কর্মীদের চুপ করিয়ে দেওয়া এবং তাদের ওপর ক্ষমতা পুনর্স্থাপনের চেষ্টা চালাচ্ছে। ছাঁটাইকৃতদের মধ্যে কেউ কেউ শুধুমাত্র পাশে দাঁড়িয়ে ছিলেন। তারা বিক্ষোভে অংশ নেননি।”

আরও ২০ কর্মীকে ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করেছে গুগল। সংস্থাটি বলেছে, যাদের ছাঁটাই করা হয়েছে তারা প্রত্যক্ষভাবে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছিলেন।

গুগলের সিইইউ সুন্দর পিচাই এই ঘটনার পর কর্মীদের কাছে একটি মেমো পাঠিয়েছেন। এতে তিনি উল্লেখ করেছেন, কাজে বিঘ্ন ঘটানোর জায়গা গুগল নয়। তিনি কর্মীদের আরও বলেন, তারা হলেন একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান। ফলে ব্যবসার পরিধি বাড়ানোর জন্য তারা নীতি অনুযায়ী সবই করবেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন